শিরোনাম
ত্রিশাল পৌরসভার মেয়র পদে আমিন সরকারের বিজয় চাঞ্চল্যকর ধর্ষণ মামলার প্রধান আসামি সোহেল গ্রেফতার ময়মনসিংহে ২ কেজি গাঁজাসহ একজন গ্রেফতার জাককানইবি সাংবাদিক সমিতির সভাপতি ফাহাদ, সম্পাদক আসলাম জাতীয় সংসদ নির্বাচন ৭ জানুয়ারি আজ সন্ধ্যা ৭টায় সিইসির ভাষণের মাধ্যমে তফসিল ঘোষণা বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে আফ্রিকার প্রাণী নীলগাই, জেব্রা ও কমনইল্যান্ড পরিবারে যুক্ত হলো পাঁচ নতুন ত্রিশালের সাখুয়া ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি রিফাত ও সম্পাদক রিজন জয়পুরহাটের কালাইয়ে বর্ণাঢ্য আয়োজনে প্রধানমন্ত্রীর জন্মদিন পালিত অধিকার নেতৃবৃন্দের নিঃশর্ত মুক্তির দাবিতে ময়মনসিংহে মৌন মানববন্ধন

বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে আফ্রিকার প্রাণী নীলগাই, জেব্রা ও কমনইল্যান্ড পরিবারে যুক্ত হলো পাঁচ নতুন

মোহাম্মদ আদনান মামুন, শ্রীপুর (গাজীপুর) থেকে 
  • আপডেট বৃহস্পতিবার, ২৬ অক্টোবর, ২০২৩
  • ৮৯ দেখেছে
গাজীপুরের শ্রীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে আফ্রিকার প্রাণী নীলগাই, জেব্রা ও কমনইল্যান্ড পরিবারে যুক্ত হলো পাঁচ নতুন অতিথি। গত দুই মাসের মধ্যে পার্কে প্রাণীগুলো নতুন শাবকের জন্ম দিয়েছে। তবে শাবকের নিরাপত্তার কথা বিবেচনা করে পার্ক কর্তৃপক্ষ শাবক জন্মের বিষয়টি গণমাধ্যমে জানায়নি এতদিন।
জন্ম নেয়া প্রাণীগুলো পার্কের নিজস্ব বেষ্টনীতে মায়ের সঙ্গে ছোটাছুটি করে সময় পার করছে বলে নিশ্চিত করেছে পার্ক কর্তৃপক্ষ। এদের ওপর বিশেষ নজরদারি রাখা হয়েছে।
গত মঙ্গলবার সকালে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা ও সহকারী বন সংরক্ষক এসিএফ মো. রফিকুল ইসলাম বলেন, গত সেপ্টেম্বর মাসের ৫ তারিখ ১টি ও ১৩ সেপ্টেম্বর ১টিসহ মোট ২টি জেব্রা শাবকের জন্ম হয়। এর আগে ৯ আগস্ট কমনইল্যান্ড একটি শাবকের জন্ম দেয়। সবশেষ গত ৭ অক্টোবর বিলুপ্তপ্রায় নীলগাই দুটি শাবকের জন্ম দেয়। শাবকগুলো সুস্থ এবং ভালো আছে। বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে ছোট-বড় মিলিয়ে মোট ২৯টি জেব্রা রয়েছে। তার মধ্যে ১৬টি পুরুষ এবং ১৩ মাদি জেব্রা। নতুন জন্ম নেয়া শাবক নিয়ে পার্কে কমনইল্যান্ডের সংখ্যা ৪টি। তার মধ্যে ২টি পুরুষ এবং ২টি মাদি।  এ ছাড়াও বিলুপ্ত প্রায় নীলগাইয়ের নতুন জন্ম নেয়া শাবক নিয়ে পার্কে নীলগাইয়ের সংখ্যা মোট ৮টি।
বন্যপ্রাণী ব্যবস্থাপনা প্রকৃতি সংরক্ষণ বিভাগের ঢাকা বিভাগীয় বন কর্মকর্তা শারমীন আক্তার বলেন, ‘বর্তমানে পার্কে বিভিন্ন বিদেশি প্রাণীর জন্য অনুকূল পরিবেশ তৈরি করা হয়েছে। যার জন্য প্রাণীগুলো প্রজনন করে চলেছে। পার্কটিকে কী করে দর্শনার্থীদের জন্য অন্যতম একটি বিনোদন কেন্দ্র হিসেবে গড়ে তোলা যায়, সে বিষয়টি মাথায় নিয়ে আমরা প্রতিনিয়ত কাজ করছি।

সংবাদটি শেয়ার করুন

এই সংক্রান্ত আরও খবর

ফেইসবুক পেজ

error: Content is protected !!