শিরোনাম
ত্রিশাল পৌরসভার মেয়র পদে আমিন সরকারের বিজয় চাঞ্চল্যকর ধর্ষণ মামলার প্রধান আসামি সোহেল গ্রেফতার ময়মনসিংহে ২ কেজি গাঁজাসহ একজন গ্রেফতার জাককানইবি সাংবাদিক সমিতির সভাপতি ফাহাদ, সম্পাদক আসলাম জাতীয় সংসদ নির্বাচন ৭ জানুয়ারি আজ সন্ধ্যা ৭টায় সিইসির ভাষণের মাধ্যমে তফসিল ঘোষণা বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে আফ্রিকার প্রাণী নীলগাই, জেব্রা ও কমনইল্যান্ড পরিবারে যুক্ত হলো পাঁচ নতুন ত্রিশালের সাখুয়া ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি রিফাত ও সম্পাদক রিজন জয়পুরহাটের কালাইয়ে বর্ণাঢ্য আয়োজনে প্রধানমন্ত্রীর জন্মদিন পালিত অধিকার নেতৃবৃন্দের নিঃশর্ত মুক্তির দাবিতে ময়মনসিংহে মৌন মানববন্ধন

দোয়ারাবাজারে মুজিবনগর দিবস পালিত

শাহ্ মাশুক নাঈম, দোয়ারাবাজার (সুনামগঞ্জ) থে‌কে
  • আপডেট রবিবার, ১৭ এপ্রিল, ২০২২
  • ৬৫ দেখেছে

সুনামগঞ্জের দোয়ারাবাজারে ঐতিহাসিক মুজিবনগর দিবস এবং বাংলাদেশের স্বাধীনতা’ শীর্ষক আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

রবিবার (১৭ এপ্রিল) সকালে উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা সম্মেলন সভাকক্ষে এই সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় উপজেলা সহকারী কমিশনার( ভূমি) ফয়সাল আহমেদ,থানার অফিসার ইনচার্জ দেবদুলাল ধর,উপজেলা শিক্ষা কর্মকর্তা পঞ্চানন কুমার সানা,উপজেলা কৃষি কর্মকর্তা শেখ মোহাম্মদ মহসিন, উপজেলা সমাজসেবা কর্মকর্তা কামরুল ইসলাম, দোয়ারাবাজার সরকারি মডেল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল মালেক হোসেনসহ বীর মুক্তিযোদ্ধা,উপজেলা পর্যায়ের অন্যান্য কর্মকর্তাগণ, শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ,ইমামগণ উপস্থিত ছিলেন।

সভায় বক্তারা ১৯৭১ সালের ১৭ এপ্রিলে মুজিবনগর সরকারের তাৎপর্য বর্ণনা করে বলেন, ১৭ এপ্রিল সকালে মেহেরপুর জেলার সীমান্তবর্তী গ্রাম বৈদ্যনাথতলায় শপথ গ্রহণের মাধ্যমে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার প্রতিষ্ঠা লাভ করে।

এতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রাষ্ট্রপতি এবং সৈয়দ নজরুল ইসলামকে অস্থায়ী রাষ্ট্রপতি নির্বাচিত করা হয়। সৈয়দ নজরুল ইসলাম পরে তাজউদ্দিন আহমদকে প্রধানমন্ত্রী নির্বাচিত করেন।মুজিবনগর সরকারকে ১৫টি মন্ত্রণালয় ও বিভাগে ভাগ করা হয়।

বক্তারা আরও বলেন, ১৭ এপ্রিল মুজিবনগর সরকারের মন্ত্রীরা শপথ নেওয়ার পর ১৮ এপ্রিল মন্ত্রিপরিষদের প্রথম সভায় মন্ত্রীদের দফতর বণ্টন করা হয়।

মুজিবনগর সরকারের সফল নেতৃত্বে ৯ মাসের সশস্ত্র মুক্তিযুদ্ধের মাধ্যমে ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বাংলাদেশ বিজয় অর্জনের মধ্যদিয়ে স্বাধীনতা অর্জন করে।

সংবাদটি শেয়ার করুন

এই সংক্রান্ত আরও খবর

ফেইসবুক পেজ

error: Content is protected !!