শিরোনাম
ত্রিশাল পৌরসভার মেয়র পদে আমিন সরকারের বিজয় চাঞ্চল্যকর ধর্ষণ মামলার প্রধান আসামি সোহেল গ্রেফতার ময়মনসিংহে ২ কেজি গাঁজাসহ একজন গ্রেফতার জাককানইবি সাংবাদিক সমিতির সভাপতি ফাহাদ, সম্পাদক আসলাম জাতীয় সংসদ নির্বাচন ৭ জানুয়ারি আজ সন্ধ্যা ৭টায় সিইসির ভাষণের মাধ্যমে তফসিল ঘোষণা বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে আফ্রিকার প্রাণী নীলগাই, জেব্রা ও কমনইল্যান্ড পরিবারে যুক্ত হলো পাঁচ নতুন ত্রিশালের সাখুয়া ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি রিফাত ও সম্পাদক রিজন জয়পুরহাটের কালাইয়ে বর্ণাঢ্য আয়োজনে প্রধানমন্ত্রীর জন্মদিন পালিত অধিকার নেতৃবৃন্দের নিঃশর্ত মুক্তির দাবিতে ময়মনসিংহে মৌন মানববন্ধন

কোরবা‌নির হাটে উঠ‌বে ত্রিশা‌লের ‘রাজু’

ম‌মিনুল ইসলাম ম‌মিন
  • আপডেট রবিবার, ১১ জুলাই, ২০২১
  • ৭২১ দেখেছে

এবার আসন্ন কোরবানির ঈদ সামনে রেখে রাজু আলোচনায় র‌য়ে‌ছে। এর কারণ হলো ত্রিশা‌লের পশুর হাটে এবার উঠবে প্রায় চার বছর বয়সী ও ১৮ মণ ওজনের ‘রাজু’ নামের শাহি ওয়াল জাতের একটি ষাঁড়।

ময়মন‌সিং‌হের ত্রিশাল উপজেলার বা‌লিপাড়া ইউনিয়নের আমিয়ান ডাঙ্গুরী গ্রামের মাও: ফজলুল হকের বাড়ীর রফিকুল ইসলাম (০১৯৫৭৭৭০৯২৩) খামারের গরু ‘রাজু’।

প্রতি বছরের মতো এবারো কোরবানির ঈদে বিক্রির জন্য এ ‘রাজু’ না‌মের গরু প্রস্তুত করেছেন র‌ফিকুল ইসলাম। ষাঁড় ‘রাজু’ ওজন প্রায় ১৮ মণ।ষাড়‌টি‌ ‘রাজু’ নামে নামকরণ করাসহ বেশ বড় আকৃতির হওয়ায় স্থানীয়রা র‌ফিকুল ইসলা‌মের বাড়িতে ষাঁড়টি দেখতে ভিড় করছেন। এর আগে র‌ফিকুল ইসলাম খামার থেকে গত বছর বিক্রি হওয়া ষাঁড়টির নাম ছিল ‘রাজা’। সেটির ওজন ছিল প্রায় ২৪ মণ।

খামারি র‌ফিকুল ইসলাম বলেন, প্রতি বছরই আমি কোরবানির ঈদে বিক্রির জন্য ষাঁড় তৈরি করি। এবারো ষাঁড় ‘রাজু’কে তৈরি করেছি। তাকে প্রাকৃতিক খাবার খাইয়ে বড় করা হয়েছে। আমার পাশাপাশি আমার প‌রিবা‌রের অন‌্যান‌্যরা ‘রাজু’কে লালন-পালনে সহযোগিতা করেন। গরু লালন-পালন করতে আমার খুব ভালো লাগে।

ত্রিশাল উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা হারুন অর র‌শিদ বলেন, নিয়মিত ষাঁড়টি দেখাশোনা করা হচ্ছে। প্রাকৃতিক খাবার খাইয়ে লালন-পালন করছেন খামা‌রি।

তিনি আরও বলেন, লকডাউনের কারণে কোরবানির পশু বিক্রি ও ন্যায্যমূল্য নিয়ে খামারিরা চিন্তিত। আমরা অনলাইনে পশু বিক্রির জন্য ব‌্যবস্থা ক‌রে‌ছি। ওই অনলাই‌নের মাধ্যমে যে কেউ কোরবানির পশু বিক্রি করতে পারবেন। অনলাই‌নে ‘রাজু’ না‌মে ষাড়‌টি বিক্রয়ের জন‌্য তথ‌্য দেওয়া আ‌ছে।

সংবাদটি শেয়ার করুন

এই সংক্রান্ত আরও খবর

ফেইসবুক পেজ

error: Content is protected !!