শিরোনাম
ত্রিশাল পৌরসভার মেয়র পদে আমিন সরকারের বিজয় চাঞ্চল্যকর ধর্ষণ মামলার প্রধান আসামি সোহেল গ্রেফতার ময়মনসিংহে ২ কেজি গাঁজাসহ একজন গ্রেফতার জাককানইবি সাংবাদিক সমিতির সভাপতি ফাহাদ, সম্পাদক আসলাম জাতীয় সংসদ নির্বাচন ৭ জানুয়ারি আজ সন্ধ্যা ৭টায় সিইসির ভাষণের মাধ্যমে তফসিল ঘোষণা বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে আফ্রিকার প্রাণী নীলগাই, জেব্রা ও কমনইল্যান্ড পরিবারে যুক্ত হলো পাঁচ নতুন ত্রিশালের সাখুয়া ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি রিফাত ও সম্পাদক রিজন জয়পুরহাটের কালাইয়ে বর্ণাঢ্য আয়োজনে প্রধানমন্ত্রীর জন্মদিন পালিত অধিকার নেতৃবৃন্দের নিঃশর্ত মুক্তির দাবিতে ময়মনসিংহে মৌন মানববন্ধন

করোনা পরিস্থিতির কারণে ৭ মেগা প্রকল্প নিয়ে সংশয়

  • আপডেট সোমবার, ১৫ জুন, ২০২০
  • ২৪৪ দেখেছে

৭ মেগা প্রকল্প এগিয়ে নিতে ২০২০-২১ অর্থবছরের বাজেটে ৩৪ হাজার কোটি টাকা বরাদ্দ দিয়েছে সরকার। তবে করোনা পরিস্থিতির কারণে বেশির ভাগ প্রকল্প বাস্তবায়নেই দেখা দিয়েছে ধীর গতি। তাই বরাদ্দ অর্থ ব্যয় নিয়ে সংশয় প্রকাশ করেছেন বিশ্লেষকেরা।

সরকারের উন্নয়ন পরিকল্পনায় কয়েক বছর ধরেই গুরুত্ব পেয়ে আসছে ৭টি মেগা প্রকল্প। ২০২০-২১ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেটেও রয়েছে এর প্রতিফলন।

সংকটকালেও ৭টি মেগা প্রকল্পে বরাদ্দ হয়েছে ৩৪ হাজার কোটি টাকা। এর মধ্যে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের জন্য ১৫ হাজার ৬৯১ কোটি টাকা, পদ্মাসেতুর জন্য ৫ হাজার কোটি, মেট্রোরেল প্রকল্পের জন্য ৪ হাজার ৩৭০ কোটি ও পদ্মাসেতুর রেল সংযোগ প্রকল্পের জন্য ৩ হাজার ৬৮৫ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে।

এছাড়া, মাতারবাড়ী বিদ্যুৎ প্রকল্পের জন্য ৩ হাজার ৬৭০ কোটি টাকা, দোহাজারী ডুয়েলগেজ প্রকল্পের জন্য ১ হাজার ৫০০ কোটি টাকা ও পায়রা গভীর সমুদ্র বন্দর পাচ্ছে ৩৫০ কোটি টাকা।

তবে অর্থনীতিবিদেরা বলছেন, করোনা পরিস্থিতির কারণে বেশকিছু প্রকল্পের কাজের গতি কমে গেছে। তাই বরাদ্দ বাড়ানো হলেও কতোটা কাজে লাগানো যাবে তা নিয়ে সংশয় প্রকাশ করেছেন তারা।

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, দেশের অর্থনীতিতে গতি বাড়াতে অগ্রাধিকার ভিত্তিতে মেগা প্রকল্পগুলো বাস্তবায়নের চেষ্টা চলছে। এজন্য আগামী অর্থবছরেও বরাদ্দ বাড়ানো হয়েছে।

প্রস্তাবিত বাজেটে ৭টি উন্নয়ন প্রকল্পে বরাদ্দ বার্ষিক উন্নয়ন কর্মসূচি-এডিপির ১৬ দশমিক ৭ শতাংশ।

সংবাদটি শেয়ার করুন

এই সংক্রান্ত আরও খবর

ফেইসবুক পেজ

error: Content is protected !!