শিরোনাম
ত্রিশাল পৌরসভার মেয়র পদে আমিন সরকারের বিজয় চাঞ্চল্যকর ধর্ষণ মামলার প্রধান আসামি সোহেল গ্রেফতার ময়মনসিংহে ২ কেজি গাঁজাসহ একজন গ্রেফতার জাককানইবি সাংবাদিক সমিতির সভাপতি ফাহাদ, সম্পাদক আসলাম জাতীয় সংসদ নির্বাচন ৭ জানুয়ারি আজ সন্ধ্যা ৭টায় সিইসির ভাষণের মাধ্যমে তফসিল ঘোষণা বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে আফ্রিকার প্রাণী নীলগাই, জেব্রা ও কমনইল্যান্ড পরিবারে যুক্ত হলো পাঁচ নতুন ত্রিশালের সাখুয়া ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি রিফাত ও সম্পাদক রিজন জয়পুরহাটের কালাইয়ে বর্ণাঢ্য আয়োজনে প্রধানমন্ত্রীর জন্মদিন পালিত অধিকার নেতৃবৃন্দের নিঃশর্ত মুক্তির দাবিতে ময়মনসিংহে মৌন মানববন্ধন

সীমিত পরিসরে পালিত হবে পবিত্র হজ

  • আপডেট মঙ্গলবার, ২৩ জুন, ২০২০
  • ২৪৬ দেখেছে
পবিত্র হজ

করোনাভাইরাসের সংক্রমণ থেকে রক্ষায় এবারে সীমিত পরিসরে পালিত হবে পবিত্র হজ। কোনও বিদেশি হাজী অংশগ্রহণ না করতে পারলেও স্থানীয়রা হজ করতে পারবেন। একই সাথে হজ করতে পারবেন সৌদি আরবে বসবাস করা নির্দিষ্ট প্রবাসীরাও।

সৌদি সরকারের এই সিদ্ধান্তের কথা সৌদি হজ মন্ত্রণালয় এর বরাত দিয়ে জানিয়েছেন সৌদি আরবের প্রভাবশালী ইংরেজি দৈনিক সৌদি গেজেট।

করোনাভাইরাসে বিশ্বজুড়ে ৯১ লাখেরও বেশি মানুষ কোভিড-১৯ এ আক্রান্ত ও ৪ লাখ ৭৩ হাজারেরও বেশি মানুষ মারা যাওয়ায় এবারে সীমিত করা হয়েছে হজ।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনায় এবং হজব্রত পালন করতে আসা হাজীদের স্বাস্থ্য সুরক্ষার কথা বিবেচনা করে বহির্বিশ্বের মুসল্লিদের ছাড়া শুধুমাত্র স্থানীয় এবং প্রবাসীদের সমন্বয় পালিত হবে হজ।

বহির্বিশ্বে থেকে হাজীদের নিষেধাজ্ঞার কারণে বাংলাদেশ থেকে এ বছর কোন হাজী অংশগ্রহণ করতে পারছে না বলে নিশ্চিত করেছেন মক্কায় বাংলাদেশ মিশনের কাউন্সিলর হজ মাকসুদুর রহমান।

সৌদি সরকারের সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে হজের সাথে সংশ্লিষ্টরা বলছেন বৈশ্বিক মহামারীতে সৌদিআরবে প্রতিদিনই বাড়ছে আক্রান্তের সংখ্যা পাশাপাশি মৃতের সংখ্যা বাড়ছে যদিও সৌদি আরবের স্বাস্থ্য ব্যবস্থাপনা ভালো বিশ্বের উন্নত দেশগুলির মতো এই মুহূর্তে ধর্মপ্রাণ মুসলমানরা হজে এসে আক্রান্ত হোক সেটা তাদের কাম্য নয়।

আগত মুসল্লিদের প্রয়োজনীয় সামাজিক দূরত্ব এবং ইসলামের শিক্ষার সাথে সামঞ্জস্য রেখে জনস্বাস্থ্যের দৃষ্টিকোণ থেকে নিরাপদ পদ্ধতিতে হজ সম্পাদন করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এর আগে সার্চ এবং মার্স ভাইরাস এর মধ্যেও পবিত্র হজ অনুষ্ঠিত হয়েছে। তবে এবার করোনা মহামারীতে হজের আয়োজন করা সৌদি সরকারের জন্য চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। প্রতিবছর বিশ্বের বিভিন্ন দেশ ও সৌদি আরবের বিভিন্ন অঞ্চল থেকে প্রায় ২৫ লাখের অধিক ধর্মপ্রাণ মুসলমান হজ পালন করে থাকেন হজ এবং ওমরা থেকে প্রতি বছর সৌদি সরকার ১২ বিলিয়ন মার্কিন ডলার আয় করে থাকেন।

সৌদি আরবে করোনাভাইরাস এ পর্যন্ত ১ লাখ ৬১ হাজার পাঁচ জন আক্রান্ত হয়েছে গতকাল পর্যন্ত মৃত্যুবরণ করেছেন ১৩০৭ জন এরমধ্যে কোভিট-১৯ এ আক্রান্ত হয়ে ৩৮০ জন বাংলাদেশি প্রবাসী মৃত্যুবরণ করেছেন।

সংবাদটি শেয়ার করুন

এই সংক্রান্ত আরও খবর

ফেইসবুক পেজ

error: Content is protected !!