শিরোনাম
ত্রিশাল পৌরসভার মেয়র পদে আমিন সরকারের বিজয় চাঞ্চল্যকর ধর্ষণ মামলার প্রধান আসামি সোহেল গ্রেফতার ময়মনসিংহে ২ কেজি গাঁজাসহ একজন গ্রেফতার জাককানইবি সাংবাদিক সমিতির সভাপতি ফাহাদ, সম্পাদক আসলাম জাতীয় সংসদ নির্বাচন ৭ জানুয়ারি আজ সন্ধ্যা ৭টায় সিইসির ভাষণের মাধ্যমে তফসিল ঘোষণা বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে আফ্রিকার প্রাণী নীলগাই, জেব্রা ও কমনইল্যান্ড পরিবারে যুক্ত হলো পাঁচ নতুন ত্রিশালের সাখুয়া ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি রিফাত ও সম্পাদক রিজন জয়পুরহাটের কালাইয়ে বর্ণাঢ্য আয়োজনে প্রধানমন্ত্রীর জন্মদিন পালিত অধিকার নেতৃবৃন্দের নিঃশর্ত মুক্তির দাবিতে ময়মনসিংহে মৌন মানববন্ধন

শহীদ এ্য‌াড: সিদ্দিকুর রহমান রাজার শাহাদাত বার্ষিকী আজ

ফরহাদ মিয়া রকি, আত্রাই (ন‌ওগাঁ) থে‌কে
  • আপডেট বুধবার, ৩০ মার্চ, ২০২২
  • ১২৭ দেখেছে

আজ ৩০ মার্চ সাবেক আত্রাই উপজেলার আওয়ামীলীগের সভাপতি শহীদ এ্যাড: সিদ্দিকুর রহমান রাজার ২৩তম শাহাদত বার্ষিকী।

১৯৯৯ সালের ৩০ মার্চ কুরবানি ঈদের পরদিন একটি সভা শেষ করে তিনি ও তার সহযোদ্ধা সাবেক আত্রাই উপজেলা শ্রমিকলীগের সভাপতি অরুন এবং আর এক সহযোগী মুক্তার মোটরসাইকেল যোগে বাড়ী ফিরছিলো। পথমধ্যে আত্রাইয়ের জগদাশ এলাকায় কয়েকজন চরমপন্থি সর্বহারা সদস্যরা তাদের পথ রোধ করলে মুক্তার রাজার লাইসেন্স করা অস্ত্র নিয়ে পালিয়ে যায়। এরপর রাজা ও অরুনকে প্রথমে গুলি করে পরে জবাই করে হত্যা করে সর্বহারারা। তখনও ক্ষমতাই ছিল বর্তমান ক্ষমতাসীনদল। শহীদ রাজার বড় ভাই নাজিমুল ইসলাম খাজা মামলা করলেও সর্বহারা নেতাদের হুমকির মুখে মামলা তুলে নিতে বাধ্য হয়। ২৩ বছর পেরিয়ে গেলেও এখনও দোষীদের বিচার হয় নাই। বরং সেই সর্বহারা নেতারা বর্তমান ক্ষমতাসীনদের ঘাড়ে চেপে আবারও আত্রাই উপজেলায় চাওয়র হওয়ার চেষ্টা চালাচ্ছে।

একসময় নওগাঁ জেলার আওয়ামীলীগের কান্ডারী মরহুম আব্দুল জলিলের আত্রাই উপজেলার সব থেকে পছন্দের ব্যক্তি হয়েছিলেন এই রাজা। যে সময় আওয়ামীলীগ বলে কেউ নিজেদের উপস্থাপন করতে পারতো না ঠিক সেই সময় এই রাজা মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশে আত্রাই উপজেলাকে আওয়ামীলীগের ঘাটি গড়ে তোলার চেষ্টা করেছে।তার চেষ্টা সফলও হয়েছে কিন্তু তিনি তা দেখে যেতে পারেন নাই।

এবার জেনে নেই ১৯৯৯ সালের পর আত্রাই রাজা ও অরুনকে হত্যার পর আত্রাই উপজেলায় সর্বহারারা মাথাতুলে দাড়ায়। আর শুরু হয় তাদের হত্যা লিলা, অপহরন, চাঁদাবাজী। তখন সবাই মুখবুজে এদের অত্যাচার সোয্য করতে থাকে। ২০০১ সালের পর জঙ্গি সংগঠন জামাতুল মুজাহেদিন বাংলাদেশ (জেএমবি) সর্বহারা নিধনে নামে। তাদের হাতে বেশ কিছু সর্বহারা নেতা নিহত হবার পর অত্র এলাকা থেকে সর্বহারা নেতারা পালাতে থাকে।

পরবর্তীতে ক্রসফায়ার শুরু হলে জঙ্গি ও সর্বহারা নিধন হয় আত্রাই থেকে। ২০১৭ শেষের দিকে আবার সর্বহারা হিসেবে পরিচিত কয়েকজন নেতাকে আত্রাই উপজেলায় প্রবেশ করতে দেখা যাচ্ছে যা জনমনে আতঙ্ক সৃষ্টি করেছে।

সর্বশেষ যেই রাজা এই আত্রাই উপজেলা আওয়ামীলীগের ঘাঁটি হিসেবে তৈরি করতে সর্বহারার নিজের জীবন বিষর্জন দিলেন, আর সেই আওয়ামীলীগের পক্ষ থেকে কোনো প্রকার কর্মসূচি নেওয়া হয় না এই দিনে।

সংবাদটি শেয়ার করুন

এই সংক্রান্ত আরও খবর

ফেইসবুক পেজ

error: Content is protected !!