শিরোনাম
ত্রিশাল পৌরসভার মেয়র পদে আমিন সরকারের বিজয় চাঞ্চল্যকর ধর্ষণ মামলার প্রধান আসামি সোহেল গ্রেফতার ময়মনসিংহে ২ কেজি গাঁজাসহ একজন গ্রেফতার জাককানইবি সাংবাদিক সমিতির সভাপতি ফাহাদ, সম্পাদক আসলাম জাতীয় সংসদ নির্বাচন ৭ জানুয়ারি আজ সন্ধ্যা ৭টায় সিইসির ভাষণের মাধ্যমে তফসিল ঘোষণা বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে আফ্রিকার প্রাণী নীলগাই, জেব্রা ও কমনইল্যান্ড পরিবারে যুক্ত হলো পাঁচ নতুন ত্রিশালের সাখুয়া ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি রিফাত ও সম্পাদক রিজন জয়পুরহাটের কালাইয়ে বর্ণাঢ্য আয়োজনে প্রধানমন্ত্রীর জন্মদিন পালিত অধিকার নেতৃবৃন্দের নিঃশর্ত মুক্তির দাবিতে ময়মনসিংহে মৌন মানববন্ধন

ভুট্টা ক্ষেতে পোকার আক্রমণ দিশেহারা কৃষক

লাতিফুল আজম, কিশোরগঞ্জ (নীলফামারী) থে‌কে
  • আপডেট মঙ্গলবার, ১৯ এপ্রিল, ২০২২
  • ৬৯ দেখেছে

ভুট্টা চাষে খরচ যেমন কম,অন্যদিকে ফলন ও লাভও বেশি। অর্থনৈতিকভাবে লাভজনক ফসল হওয়ায় কৃষকরাও ঝুঁকছেন এ ফসল আবাদে।তবে চলতি মৌসুমে ভুট্টা গাছে দেখা দিয়েছে ’ফল আর্মিওয়ার্ম’ নামে ক্ষতিকরক পোকার আক্রমণ। কোনো ভাবেই নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এ পোকার প্রাদুর্ভাব। এ কারনে এখন অনেকটাই দিশেহারা নীলফামারীর কিশোরগঞ্জের কৃষকরা।

সরেজমিনে মঙ্গলবার উপজেলার চাঁদাখানা ইউনিয়নের নগরবন গ্রামের ভুট্টা চাষী শাহজাহান সিরাজ, ঋষি পাড়া গ্রামের সুশীল চন্দ্র জানান, ফল আর্মিওয়ার্ম পোকার উৎপাতে অতিষ্ঠ তিনি ভুট্টা ক্ষেতে কীটনাশক প্রয়োগ করেও কোন প্রকার সুফল পাননি। অনেক টাকা পয়সা খরচ করে ভুট্টা চাষ করেছি। ভুট্টার চারায় নতুন যে কুশিগুলো বের হচ্ছে তার প্রায় সবই এ পোকা কেটে ফেলেছে। গাছের আগা খেয়ে ফেলার পর শুকিয়ে যাচ্ছে গাছ। এভাবে পোকার উপদ্রব চলতে থাকলে আর লাভের মুখ দেখতে পাব না।

এদিকে মাগুড়া ইউনিয়নের মাষ্টার পাড়া গ্রামের কৃষক রবিউল ইসলাম বলেন, আমার ৩ একর জমিতে ভুট্টা লাগিয়েছি তবে তার মধ্যে ২.৫ একরে ফল আর্মিওয়ার্ম পোকার আক্রমণ। এই পোকার আক্রমণ থেকে রক্ষা পেতে উপ-সহকারী কৃষি কর্মকর্তা কোন ধরনের সহায্য-সহযোগিতা করছেন না এমনকি আমি তাকে চিনি না। কিন্তু তাকে মাষ্টার পাড়া গ্রামের কৃষি অনুমোদিত ডিলার শাহজাহানের দোকানে ও জমিতে সব সময় পাওয়া যায়। আমি জানি সে অন্য কোন কোম্পানির ঔষধ সরবরাহকারী। পরে আমি জানি তিনি উপ-সহকারী কৃষি কর্মকর্তা। পোকার আক্রমণ দ্রুত প্রতিরোধ করা না গেলে বড় ধরনের লোকসানের মুখে পড়ার শঙ্কা প্রকাশ করেছেন কিশোরগঞ্জ উপজেলার চাষীরা।

মাগুড়া ইউনিয়নের উপসহকারী কৃষি কর্মকর্তা মাসুদ রানা জানান,আমি কৃষকদের পরামর্শ দিচ্ছি তবে কিছু কৃষক তাদের পরামর্শে ঔষধ দিয়ে ক্ষতির সম্মুক্ষ হচ্ছে।

এব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা হাবিবুর রহমান বলেন, মাঠ পর্যায়ে কৃষকদের পরামর্শ দেওয়া হচ্ছে।

সংবাদটি শেয়ার করুন

এই সংক্রান্ত আরও খবর

ফেইসবুক পেজ

error: Content is protected !!