শিরোনাম
ত্রিশাল পৌরসভার মেয়র পদে আমিন সরকারের বিজয় চাঞ্চল্যকর ধর্ষণ মামলার প্রধান আসামি সোহেল গ্রেফতার ময়মনসিংহে ২ কেজি গাঁজাসহ একজন গ্রেফতার জাককানইবি সাংবাদিক সমিতির সভাপতি ফাহাদ, সম্পাদক আসলাম জাতীয় সংসদ নির্বাচন ৭ জানুয়ারি আজ সন্ধ্যা ৭টায় সিইসির ভাষণের মাধ্যমে তফসিল ঘোষণা বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে আফ্রিকার প্রাণী নীলগাই, জেব্রা ও কমনইল্যান্ড পরিবারে যুক্ত হলো পাঁচ নতুন ত্রিশালের সাখুয়া ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি রিফাত ও সম্পাদক রিজন জয়পুরহাটের কালাইয়ে বর্ণাঢ্য আয়োজনে প্রধানমন্ত্রীর জন্মদিন পালিত অধিকার নেতৃবৃন্দের নিঃশর্ত মুক্তির দাবিতে ময়মনসিংহে মৌন মানববন্ধন

ভার্চুয়াল আদালতে ৩০ কার্যদিবসে মোট ৪৪ হাজার আসামির জামিন মঞ্জুর

  • আপডেট শনিবার, ২৭ জুন, ২০২০
  • ২৪২ দেখেছে

দেশের সব আদালতে (ভার্চুয়াল) ৩০ কার্যদিবসে মোট ৪৪ হাজার ৮০২ জন আসামির জামিন মঞ্জুর করা হয়েছে। একই সময়ে ৮৪ হাজার ৬৫৭টি আবেদনের শুনানি করা হয়। আজ শনিবার সাংবাদিকদের এসব তথ্য জানান সুপ্রিম কোর্টের মুখপাত্র ও হাইকোর্ট বিভাগের বিশেষ কর্মকর্তা মোহাম্মদ সাইফুর রহমান।

এর আগে গত ৯ মে ভার্চুয়াল কোর্টে শুনানির জন্য অধ্যাদেশ জারি করা হয়। পরের দিন ১০ মে উচ্চ আদালতের সব বিচারপতিকে নিয়ে ভিডিও কনফারেন্সে ফুলকোর্ট সভা করেন প্রধান বিচারপতি সৈয়দ মাহামুদ হোসেন।

ওই দিনই নিম্ন আদালতের ভার্চুয়াল কোর্টে শুধু জামিন শুনানি করতে নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট প্রশাসন। এরপর থেকে ভার্চুয়াল কোর্টে জামিন শুনানি শুরু হয়।

গত ১১ মে প্রথমবারের মতো কুমিল্লার আদালতে এক আসামির জামিন হয়। গত ২৫ জুন পর্যন্ত মোট ৩০ কার্যদিবসের একটি বিবরণীতে দেখা যায়- গত ১২ মে ১৪৪ জন, ১৩ মে এক হাজার ১৩, ১৪ মে এক হাজার ৮২১, ১৭ মে তিন হাজার ৪৪৭, ১৮ মে তিন হাজার ৬৩৩, ১৯ মে চার হাজার ৪২, ২০ মে চার হাজার ৪৮৪, ২৭ মে ৮৭৬, ২৮ মে এক হাজার ৪৪৭, ৩১ মে থেকে ৪ জুন ছয় হাজার ৫৪২, ৭ জুন থেকে ১১ জুন পাঁচ হাজার ৬৭৫, ১৪ জুন থেকে ১৮ জুন ছয় হাজার ৪৭ এবং ২১ জুন থেকে ২৫ জুন পর্যন্ত পাঁচ হাজার ৬০০ জন আসামির জামিন মঞ্জুর করে আদেশ দেওয়া হয়েছে।

এর মধ্যে দফায় দফায় সাধারণ ছুটির মেয়াদও বাড়ানো হয়। সর্বশেষ গত ১৬ মে দেওয়া এক বিজ্ঞপ্তিতে সাধারণ ছুটির মেয়াদ ৩০ মে পর্যন্ত বাড়ানো হয়।

তবে সরকার গত ৩০ মের পর সাধারণ ছুটি আর না বাড়ালেও, আদালত অঙ্গনে নিয়মিত কার্যক্রমের পরিবর্তে পরবর্তী নির্দেশ দেওয়া পর্যন্ত ভার্চুয়াল বিচারকাজ অব্যাহত থাকবে বলে রেজিস্ট্রার জেনারেল মো. আলী আকবর স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে জানানো হয়।

সংবাদটি শেয়ার করুন

এই সংক্রান্ত আরও খবর

ফেইসবুক পেজ

error: Content is protected !!