শিরোনাম
ত্রিশাল পৌরসভার মেয়র পদে আমিন সরকারের বিজয় চাঞ্চল্যকর ধর্ষণ মামলার প্রধান আসামি সোহেল গ্রেফতার ময়মনসিংহে ২ কেজি গাঁজাসহ একজন গ্রেফতার জাককানইবি সাংবাদিক সমিতির সভাপতি ফাহাদ, সম্পাদক আসলাম জাতীয় সংসদ নির্বাচন ৭ জানুয়ারি আজ সন্ধ্যা ৭টায় সিইসির ভাষণের মাধ্যমে তফসিল ঘোষণা বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে আফ্রিকার প্রাণী নীলগাই, জেব্রা ও কমনইল্যান্ড পরিবারে যুক্ত হলো পাঁচ নতুন ত্রিশালের সাখুয়া ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি রিফাত ও সম্পাদক রিজন জয়পুরহাটের কালাইয়ে বর্ণাঢ্য আয়োজনে প্রধানমন্ত্রীর জন্মদিন পালিত অধিকার নেতৃবৃন্দের নিঃশর্ত মুক্তির দাবিতে ময়মনসিংহে মৌন মানববন্ধন

ঈদে দুস্থদের জন্য ১০ কেজি করে চাল বরাদ্দ

লাতিফুল আজম, কিশোরগঞ্জ (নীলফামারী) থে‌কে
  • আপডেট শুক্রবার, ২২ এপ্রিল, ২০২২
  • ৬৮ দেখেছে

নীলফামারীর কিশোরগঞ্জে পবিত্র ঈদ-উল-ফিতর উপলক্ষে ভালনারেবল গ্রুপ ফিডিং(ভিজিএফ) আওতায় অতিদরিদ্র,অসহায় ও দুঃস্থ ব্যক্তি বা পরিবারকে বিনামুল্যে ১০ কেজি করে চাল দেবে সরকার।

এ লক্ষ্যে উপজেলার ৯টি ইউনিয়নের কিশোরগঞ্জ সদরে ৩,৬০৬,বড়ভিটায় ২,৫৩২, পুটিমারী ৩,৩৩২,নিতাই ২,৬৮৮, বাহাগিলী ২,৪৫৮, চাঁদখানা ২,৬৩১, রণচন্ডী ২৫৭৯,গাড়াগ্ৰাম ২,৮০৩,মাগুড়া ৩,৫২৩ মোট ২৬ হাজার ১৫২ জন পরিবারের মাঝে ২৬১.৫২০ মে:টন চাল দেবে সরকার।
সম্প্রতি এ সংক্রান্ত বরাদ্দ পত্র জারি করেছে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর এতে বলা হয়েছে, ভিজিএফ উপকারভোগী বাছাইয়ের ক্ষেত্রে আদমশুমারি ২০১১জনসংখ্যা অনুযায়ী ইউনিয়ন ভিত্তিক বরাদ্দ করা ভিজিএফ কার্ড সংখ্যা পুনঃবিভাজন করে তালিকা প্রস্তুত করতে হবে। তবে সাম্প্রতিক বন্যায় অন্যান্য প্রাকৃতিক দুর্যোগ ক্ষতিগ্রস্ত দু:স্থ ও অতিদরিদ্রকে অগ্রাধিকার দিতে হবে। পাশাপাশি বরাদ্দপত্রে অতিদরিদ্র করতে কিছু শর্ত দেওয়া হয়েছে। এর মধ্যে চারটি পূরণ করে কোন ব্যক্তি বা পরিবারকে দু:স্থ বলে গণ্য করে সহায়তা দিতে হবে। শর্তগুলো হলো-যাদের ভিটাবাড়ি ছাড়া কোনো জমি নেই, যে পরিবার দিনমজুরের আয়ের ওপর নির্ভরশীল, যে পরিবার মহিলা শ্রমিকের আয় বা ভিক্ষাবৃত্তির উপর নির্ভরশীল, যে পরিবারে উপার্জনক্ষম পূর্ণবয়স্ক কোনো পুরুষ সদস্য নেই, যে পরিবারে স্কুলগামী শিশুকে উপার্জনের জন্য কাজ করতে হয়, যে পরিবারের উপার্জনশীল কোনো সম্পদ নেই, যে পরিবারের প্রধান স্বামী পরিত্যাক্তা বিচ্ছিন্ন তালাক প্রাপ্ত মহিলা, যে পরিবারের প্রধান অসচ্ছল মুক্তিযোদ্ধা, যে পরিবারের প্রধান অসচ্ছল ও অক্ষম প্রতিবন্ধী, যে পরিবার কোন ক্ষুদ্রঋণ পায় নি, যে পরিবার প্রাকৃতিক দুর্যোগের শিকার হয়ে চরম খাদ্য বা অর্থ সংকটে পড়েছে এবং যে পরিবারের সদস্যরা বছরের অধিকাংশ সময়ে দু’বেলা খাবার পায় না । শর্তে আরো বলা হয়েছে যে, তালিকা এমনভাবে করতে হবে যেন একই পরিবারের একাধিক ব্যক্তি ভিজিএফ কার্ড বরাদ্দ না পায়। উপকারভোগী নির্বাচনের ক্ষেত্রে কমপক্ষে ৭০শতাংশ নারীকে অন্তর্ভুক্ত নিশ্চিত করতে হবে।

সংবাদটি শেয়ার করুন

এই সংক্রান্ত আরও খবর

ফেইসবুক পেজ

error: Content is protected !!