শিরোনাম
ত্রিশাল পৌরসভার মেয়র পদে আমিন সরকারের বিজয় চাঞ্চল্যকর ধর্ষণ মামলার প্রধান আসামি সোহেল গ্রেফতার ময়মনসিংহে ২ কেজি গাঁজাসহ একজন গ্রেফতার জাককানইবি সাংবাদিক সমিতির সভাপতি ফাহাদ, সম্পাদক আসলাম জাতীয় সংসদ নির্বাচন ৭ জানুয়ারি আজ সন্ধ্যা ৭টায় সিইসির ভাষণের মাধ্যমে তফসিল ঘোষণা বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে আফ্রিকার প্রাণী নীলগাই, জেব্রা ও কমনইল্যান্ড পরিবারে যুক্ত হলো পাঁচ নতুন ত্রিশালের সাখুয়া ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি রিফাত ও সম্পাদক রিজন জয়পুরহাটের কালাইয়ে বর্ণাঢ্য আয়োজনে প্রধানমন্ত্রীর জন্মদিন পালিত অধিকার নেতৃবৃন্দের নিঃশর্ত মুক্তির দাবিতে ময়মনসিংহে মৌন মানববন্ধন

বাংলাদেশ রেলওয়ের শূন্যপদ ২২ হাজার ৭০৪টি

নিউজ ডেস্ক
  • আপডেট সোমবার, ১৩ জুন, ২০২২
  • ১৫১ দেখেছে

রেলপথ মন্ত্রী নুরুল ইসলাম সুজন জানিয়েছেন, বাংলাদেশ রেলওয়ের মোট শূন্যপদের সংখ্যা ২২ হাজার ৭০৪টি। এরমধ্যে প্রথম শ্রেণির ২০১টি, দ্বিতীয় শ্রেণির এক হাজার ৬০১টি, তৃতীয় শ্রেণির আট হাজার ৫৭৫টি এবং চতুর্থ শ্রেণির ১২ হাজার ৩২৭টি পদ শূন্য রয়েছে।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সভাপতিত্বে একাদশ জাতীয় সংসদের ১৮তম (বাজেট) অধিবেশনে আজকের বৈঠকে টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে তিনি এসব তথ্য জানান। সরকারি দলের মামুনুর রশীদ কিরণের প্রশ্নের জবাবে রেলপথ মন্ত্রী আরো জানান, এসব পদের মধ্যে প্রথম শ্রেণির ১৪টি ও দ্বিতীয় শ্রেণির ৫৫৪টি পদের চাহিদা ইতোমধ্যে পিএসসিতে পাঠানো হয়েছে। তৃতীয় ও চতুর্থ শ্রেণির সাত হাজার ৩৫১টি পদের ছাড়পত্র পাওয়া গেছে। এরমধ্যে তৃতীয় শ্রেণির ৪৪১টি এবং চতুর্থ শ্রেণির দুই হাজার ৮১২টিসহ তিন হাজার ২৫৩টি পদের নিয়োগ বিজ্ঞপ্তি জারি হয়েছে। আগামী ১৭ জুন এএলএম গ্রেড-২ ও গার্ড গ্রেড-২ পদের নিয়োগ পরীক্ষা হবে।

রেলওয়ের অব্যবহৃত বা পতিত জমির পরিমাণ ১০ হাজার ৮৪৩ দশমিক ১৫ হেক্টর
সরকার দলীয় এমপি হাজী মোহাম্মদ সেলিমের (সংসদে অনুপস্থিত) লিখিত প্রশ্নের জবাবে রেলপথ মন্ত্রী নুরুল ইসলাম সুজন জানান, রেলওয়ের অব্যবহৃত বা পতিত জমির পরিমাণ ১০ হাজার ৮৪৩ দশমিক ১৫ হেক্টর। এই জমি ফেন্সিংয়ের আওতায় এনে দখলে রাখার উদ্যোগ নেওয়া হয়েছে। তিনি আরো জানান, রেলওয়ের পতিত জমি এবং আবাসিক এলাকায় থাকা খালি জায়গা কিছুটা অবৈধ দখলে রয়েছে, যা পর্যায়ক্রমে উচ্ছেদ করা হচ্ছে। প্রতিমাসেই এই উচ্ছেদ কার্যক্রম চলছে।

 

পাট খাতে বিদেশী বিনোয়গ আনতে কাজ করছে সরকার
জাতীয় পার্টির এমপি মোঃ মুজিবুল হকের লিখিত প্রশ্নের জবাবে বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী জানিয়েছেন, পাট খাতে স্বয়ংসম্পূর্তার জন্য বিদেশী বিনোয়গকারীদের আনতে কাজ করছে সরকার। এছাড়া পাট শিল্প বিকাশে বিদেশে আরো বেশী পরিমান পাট ও পাটজাতদ্রব্য রপ্তানী বাড়তে সরকার  পদক্ষেপ নিয়েছে। আন্তর্জাতিক ও অভ্যন্তরীণ বাণিজ্য মেলায় বহুমুখী পাটপণ্যের প্রতি মানুষের ব্যাপক আগ্রহ লক্ষ্য করা যাচ্ছে। তিনি আরো জানান, পাট পণ্য রপ্তানিতে ভারত সরকারের এন্টি ডাম্পিং প্রত্যহারের জন্য অনুরোধ জানিয়ে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়কে পত্র প্রদান করা হয়েছে। অন্যদিকে যে সকল বাজারে পাট পণ্য রপ্তানিতে প্রতিবন্ধকতা রয়েছে (যথা-শুল্ক ও এন্টি ডাম্পিং) সে সকল প্রতিবন্ধকতা নিরসনে সরকার প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।

সংবাদটি শেয়ার করুন

এই সংক্রান্ত আরও খবর

ফেইসবুক পেজ

error: Content is protected !!