শিরোনাম
ত্রিশাল পৌরসভার মেয়র পদে আমিন সরকারের বিজয় চাঞ্চল্যকর ধর্ষণ মামলার প্রধান আসামি সোহেল গ্রেফতার ময়মনসিংহে ২ কেজি গাঁজাসহ একজন গ্রেফতার জাককানইবি সাংবাদিক সমিতির সভাপতি ফাহাদ, সম্পাদক আসলাম জাতীয় সংসদ নির্বাচন ৭ জানুয়ারি আজ সন্ধ্যা ৭টায় সিইসির ভাষণের মাধ্যমে তফসিল ঘোষণা বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে আফ্রিকার প্রাণী নীলগাই, জেব্রা ও কমনইল্যান্ড পরিবারে যুক্ত হলো পাঁচ নতুন ত্রিশালের সাখুয়া ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি রিফাত ও সম্পাদক রিজন জয়পুরহাটের কালাইয়ে বর্ণাঢ্য আয়োজনে প্রধানমন্ত্রীর জন্মদিন পালিত অধিকার নেতৃবৃন্দের নিঃশর্ত মুক্তির দাবিতে ময়মনসিংহে মৌন মানববন্ধন

নিরাপদ ও সুপেয় পানির আওতায় এলো নজরুল বিশ্ববিদ্যালয়

ফাতেমা শবনম
  • আপডেট বুধবার, ১৯ অক্টোবর, ২০২২
  • ৯৩ দেখেছে

বিশুদ্ধ পানির প্রয়োজনীয়তা থেকে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে পর্যাপ্ত পানি বিশুদ্ধকরণ যন্ত্র (ফিল্টার) স্থাপিত হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখরের নিদের্শনায় এই ফিল্টারগুলো স্থাপনের উদ্যোগ নিয়েছে প্রশাসন। এরমধ্য দিয়ে নিরাপদ ও সুপেয় পানির আওতায় এলো নজরুল বিশ্ববিদ্যালয়। ফলে শিক্ষার্থীদের নিরাপদ পানির দাবিটিও পূরণ হলো।

বিশ্ববিদ্যালয় প্রশাসন সূত্রে জানা গেছে, পানির চাহিদা পূরণের লক্ষ্যে ক্যাম্পাসের বিভিন্ন স্থানে মোট ৬৫টি ফিল্টার স্থাপিত হয়েছে।

এরমধ্যে অগ্নিবীণা হলে ৫টি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে ২২টি, দোলনচাপা হলে ৫টি ও বঙ্গমাতা শেখ ফজিলাতুননেছা মুজিব হলে ১টি ফিল্টার দেওয়া হয়েছে।

এছাড়া লাইব্রেরি, পরীক্ষার হল, মসজিদ, ব্যাংকসহ বিভিন্ন বিভাগ ও দপ্তরে কমপক্ষে একটি করে পানি বিশুদ্ধকরণ যন্ত্র দেওয়া হয়েছে। ক্যাম্পাসঘুরে দেখা যায় ইতোমধ্যেই ফিল্টারগুলো স্থাপনের কাজ প্রায় শেষ পর্যায়ে। শিক্ষার্থীরা খুব সহজেই বিশুদ্ধ পানি পান করতে পারছে।

এই প্রতিষ্ঠানের কর্মকর্তা মিরাজুল ইসলাম বলেন, নজরুল বিশ^বিদ্যালয়ে স্থাপিত ফিল্টার উন্নতমানের যা বাইরে থেকে আমদানি করা হয়েছে। এটি খুব সহজেই দেওয়ালে ঝুলানো যায়। পানি বিশুদ্ধকরণে ফুটানোর কোন প্রয়োজনীয়তা নেই।

অগ্নিবীণা হলের প্রভোস্ট কল্যাণাংশু নাহা বলেন, ভিসি স্যারের উদ্যোগে গোটা ক্যাম্পাসে বিশুদ্ধ পানি নিশ্চিতের উদ্যোগ নেওয়া হয়েছে। সেই লক্ষ্যে পাইলট প্রজেক্ট আকারে ক্যাম্পাসের অগ্নিবীণা হলে পাইলট প্রজেক্ট হিসেবে ৫টি ফিল্টার স্থাপন করা হয়েছিল। তাতে সফলতা পাওয়ায় পরে পুরো ক্যাম্পাসে চাহিদাকৃত ফিল্টার স্থাপন করা হয়েছে। এতে করে শিক্ষক-শিক্ষার্থীরা দারুণ খুশি।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর বলেন, স্থাপিত পানির ফিল্টারগুলো থেকে শিক্ষার্থীরাসহ সকলেই নিরাপদ ও বিশুদ্ধ পানি পান করতে পারবে। পানিবাহিত রোগবালাই প্রতিহত করা যাবে। বিশুদ্ধ পানির গুরুত্ব অনুধাবন করে স্থাপিত পানির ফিল্টারগুলো রক্ষণাবেক্ষনে আমাদের সকলেরই আন্তরিক ও যত্নবান হতে হবে।

সংবাদটি শেয়ার করুন

এই সংক্রান্ত আরও খবর

ফেইসবুক পেজ

error: Content is protected !!