শিরোনাম
ত্রিশাল পৌরসভার মেয়র পদে আমিন সরকারের বিজয় চাঞ্চল্যকর ধর্ষণ মামলার প্রধান আসামি সোহেল গ্রেফতার ময়মনসিংহে ২ কেজি গাঁজাসহ একজন গ্রেফতার জাককানইবি সাংবাদিক সমিতির সভাপতি ফাহাদ, সম্পাদক আসলাম জাতীয় সংসদ নির্বাচন ৭ জানুয়ারি আজ সন্ধ্যা ৭টায় সিইসির ভাষণের মাধ্যমে তফসিল ঘোষণা বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে আফ্রিকার প্রাণী নীলগাই, জেব্রা ও কমনইল্যান্ড পরিবারে যুক্ত হলো পাঁচ নতুন ত্রিশালের সাখুয়া ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি রিফাত ও সম্পাদক রিজন জয়পুরহাটের কালাইয়ে বর্ণাঢ্য আয়োজনে প্রধানমন্ত্রীর জন্মদিন পালিত অধিকার নেতৃবৃন্দের নিঃশর্ত মুক্তির দাবিতে ময়মনসিংহে মৌন মানববন্ধন

ত্রিশা‌লে ৭৬ হাজার শিশু‌ পে‌লো ভিটামিন এ প্লাস ক্যাপসুল

ফা‌তেমা শবনম
  • আপডেট সোমবার, ২০ জুন, ২০২২
  • ২১৩ দেখেছে

ময়মন‌সিং‌হের ত্রিশা‌লে ৭৬ হাজার ৫শ শিশু‌কে ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হ‌য়ে‌ছে। সারা দেশের ন্যায় চার‌দিন ব‌্যা‌পি ভিটামিন এ প্লাস ক্যাপসুল ক‌্যা‌ম্পেইন ত্রিশা‌লে ১৫ জুন থেকে শুরু ক‌রে চলে ১৯ জুন পর্যন্ত।

ত্রিশা‌ল উপ‌জেলায় ২৮৯ কেন্দ্রের মাধ‌্যমে দু’প্রকারের এই শক্তিশালী ক্যাপসুল খাওয়ানো হ‌য়ে‌ছে। এ কর্মসূচি সফলভাবে বাস্তবায়নের লক্ষ্যে চারদিন (বুধ, বৃহস্প‌তি, শ‌নি ও র‌বিবার) ক্যাম্পেইন চলে। প্রতি কে‌ন্দ্রে ২ জন স্বেচ্ছাসেবী দি‌য়ে সার্বক্ষণিক দায়িত্ব পালনের মাধ‌্যমে প্রতি‌দিন সকাল ৯টা থে‌কে বিকাল ৪টা পর্যন্ত ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়া‌নো হয় ব‌লে র‌বিবার বিকা‌লে এসব তথ‌্য জানান ত্রিশাল উপ‌জেলা স্বাস্থ‌্য ও প‌রিবার প‌রিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ নজরুল ইসলাম।

তি‌নি আরও জানান, ভিটামিন ’এ’প্লাস ক্যাম্পেইন এর মাধ্যমে ৬ থেকে ১১ মাস বয়সী শিশুদের একটি নীল রঙের ভিটামিন ’এ’ ক্যাপসুল এবং ১২ মাস থেকে ৫৯ মাস বয়সী শিশুদের ১টি করে লাল রঙের ভিটামিন ’এ’ ক্যাপসুল খাওয়ানো হয়। এ উপ‌জেলায় ৬ থেকে ১১মাস বয়সী ৭ হাজার ৫শ জন শিশুকে নীল রঙের ভিটামিন ’এ’ প্লাস ক্যাপসুল এবং ১২ মাস থেকে ৫৯ মাস বয়সী ৬৯ হাজার শিশুকে লাল রঙয়ের ভিটামিন ’এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হয়ে‌ছে। মোট ৭৬ হাজার ৫শ জন শিশু‌কে ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়া‌নো হয়ে‌ছে।

ডাঃ মোঃ নজরুল ইসলাম বলেন, ভিটামিন এ শুধু অপুষ্টিজনিত অন্ধত্ব প্রতিরোধই করে না বরং রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে ডায়রিয়ার ব্যাপ্তিকাল ও জটিলতা দূর করে শিশু মৃত্যুর হার কমায়। শিশু মৃত্যুরোধে জন্মের পর নবজাতককে কেবল মায়ের শালদুধ পান করানো। এছাড়াও শিশুর বয়স ৬ মাস পূর্ণ হলে মায়ের দুধের পাশাপাশি ঘরে তৈরি সুষম খাবার খাওয়ানোর পরামর্শ দেওয়া হয় কেন্দ্রে আসা মা‌য়ে‌দেরকে।

সংবাদটি শেয়ার করুন

এই সংক্রান্ত আরও খবর

ফেইসবুক পেজ

error: Content is protected !!