শিরোনাম
ত্রিশাল পৌরসভার মেয়র পদে আমিন সরকারের বিজয় চাঞ্চল্যকর ধর্ষণ মামলার প্রধান আসামি সোহেল গ্রেফতার ময়মনসিংহে ২ কেজি গাঁজাসহ একজন গ্রেফতার জাককানইবি সাংবাদিক সমিতির সভাপতি ফাহাদ, সম্পাদক আসলাম জাতীয় সংসদ নির্বাচন ৭ জানুয়ারি আজ সন্ধ্যা ৭টায় সিইসির ভাষণের মাধ্যমে তফসিল ঘোষণা বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে আফ্রিকার প্রাণী নীলগাই, জেব্রা ও কমনইল্যান্ড পরিবারে যুক্ত হলো পাঁচ নতুন ত্রিশালের সাখুয়া ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি রিফাত ও সম্পাদক রিজন জয়পুরহাটের কালাইয়ে বর্ণাঢ্য আয়োজনে প্রধানমন্ত্রীর জন্মদিন পালিত অধিকার নেতৃবৃন্দের নিঃশর্ত মুক্তির দাবিতে ময়মনসিংহে মৌন মানববন্ধন

অবৈধপথে ইতালিতে ৩৬২ জন বাংলাদেশি

  • আপডেট রবিবার, ১২ জুলাই, ২০২০
  • ৩৬২ দেখেছে

গত দুদিনে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে অবৈধপথে ইতালির লাম্পেদুসায় উঠেছেন পাঁচ শতাধিক অভিবাসনপ্রত্যাশী। এদের মধ্যে বিপুলসংখ্যক বাংলাদেশি রয়েছে বলে জানা গেছে। জাতিসংঘের অভিবাসনবিষয়ক সংস্থা আইওএম গত শুক্রবার এসব তথ্য জানিয়েছে।

আবহাওয়া ভালো থাকায়, শান্ত সাগর পেয়ে লিবিয়া ও তিউনিসিয়া থেকে বহু শ্রমিক এ সময়টিকে ভাগ্যবদলের উপায় হিসেবে বেছে নিচ্ছে।

আইওএম জানায়, গত বৃহস্পতিবার তিউনিসিয়া থেকে ১১৬ জনকে নিয়ে ৯টি নৌকা লাম্পেদুসায় পৌঁছে। পরদিন শুক্রবার তিউনিসিয়া থেকে সাতটি নৌকায় এবং দুটি বড় নৌযানে লিবিয়া থেকে আরো ৪৩৪ জন ইতালি আসে। এদের মধ্যে ৩৬২ জনই বাংলাদেশি। প্রথম ১১৬ জনের ৯৫ জন এবং পরদিনের ৪৩৪ জনের মধ্যে ২৬৭ বাংলাদেশি ছিল।

গতবারের চেয়ে এ বছর সমুদ্র পাড়ি দিয়ে ইতালি যাওয়ার প্রবণতা বেড়েছে বলে বার্তা সংস্থা এএফপিকে জানান আইওএমের মুখপাত্র ফ্লাভিও ডি গিয়াকমো। তিনি বলেন, গত ৪৮ ঘণ্টায় তিউনিসিয়া ও লিবিয়া থেকে মানুষ আসছে। আর তাদের মধ্যে বাংলাদেশিদের উপস্থিতি নতুন নয়।

এ বছর সমুদ্রপথে আট হাজারের মতো মানুষ ইতালি এসেছে, যেখানে গত বছর একই সময়ের মধ্যে তিন হাজার মানুষ ইতালি গিয়েছিল। তবে ২০১৮ সালে ১৭ হাজার মানুষ ইতালি পৌঁছে।

সংবাদটি শেয়ার করুন

এই সংক্রান্ত আরও খবর

ফেইসবুক পেজ

error: Content is protected !!