স্পাইস বোমা কেনার পরিকল্পনা করেছে ভারত

  • আপডেট বুধবার, ১ জুলাই, ২০২০
  • ১১৪ দেখেছে
স্পাইস বোমা

লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণরেখায় ভারত-চীন উত্তেজনা চরমে। ইতোমধ্যে লাদাখে সামরিক সরঞ্জাম জড়ো করেছে দুদেশ। ভারত মোতায়েন করেছে টি-৯০ ট্যাঙ্ক ও ক্ষেপণাস্ত্র। এ ছাড়া চীনের কথা মাথায় রেখে এ মাসেই ফ্রান্স থেকে আনা হচ্ছে ছয়টি রাফাল জেট। পাশাপাশি ইসরায়েলে তৈরি আরো স্পাইস-২০০০ বোমা কেনার পরিকল্পনা করেছে ভারত। সংবাদমাধ্যম জিনিউজ এ খবর জানিয়েছে।

এ মুহূর্তে ভারতের হাতে রয়েছে স্পাইস-২০০০ বোমা। সে সংখ্যা আরো বাড়াতে চাইছে ভারত। গত বছর এই স্পাইস-২০০০ বোমার আঘাতেই বালাকোটে পাকিস্তানি জঙ্গি শিবির গুঁড়িয়ে দিয়েছিল ভারতের বিমানসেনা। যেকোনো উন্নত ফাইটার জেট থেকে ছোড়া যায় এ বোমা।

সেনা সূত্রে খবর, ৭০ কিলোমিটার দূরের কোনো লক্ষ্যবস্তুকে নিখুঁত নিশানায় আঘাত হানতে পারে স্পাইস-২০০০। এ বোমার যে উন্নত সংস্করণ তৈরি হয়েছে, তা বাঙ্কার ও শক্তিশালী কোনো আস্তানাও গুঁড়িয়ে দিতে পারে। সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, ভারতীয় বিমানসেনার হাতে এমনিতেই স্পাইস-২০০০ বোমা রয়েছে। তারপরও এ ধরনের আরো বোমা মজুদ করতে চাইছে সেনা।

লাকোট বিমান হানায় যে স্পাইস-২০০০ বোমা ব্যবহার করা হয়েছিল, তা কোনো ভবনভেদ করে ভেতরে বিস্ফোরণ ঘটাতে পারে। সম্প্রতি জরুরিকালীন সেনাবাহিনীকে কিছু ক্ষমতা দিয়েছে মোদি সরকার। ওই ক্ষমতাবলে ৫০০ কোটি রুপির মধ্যে যেকোনো অস্ত্র কিনতে পারে প্রতিরক্ষা সেনা।

সংবাদটি শেয়ার করুন

এই সংক্রান্ত আরও খবর

ফেইসবুক পেজ

error: Content is protected !!