সৌদির সীমিত হজের সিদ্ধান্তকে স্বাগত : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

  • আপডেট বৃহস্পতিবার, ২৫ জুন, ২০২০
  • ১৬৩ দেখেছে

করোনাভাইরাস মহামারীর এই সময়ে সৌদি আরবের হজ আয়োজন সীমিত করার সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

জেনেভায় করোনাভাইরাস নিয়ে নিয়মিত সংবাদ সম্মেলনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক টেড্রস আধানম বলেন, কিছু কিছু দেশ তাদের সমাজ ও অর্থনীতি খুলে দেওয়া শুরু করেছে, কিন্তু প্রশ্ন থেকে যায় কিভাবে বেশি জনসমাগম নিয়ন্ত্রণ করা হবে কেননা জনসুরক্ষার বিষয়টি ক্রমাগত গুরুত্বপূর্ণ হয়ে উঠছে। বিশেষ করে এটা তো সত্যিই যে বার্ষিক হজ বিশ্বের সবচেয়ে বড় জনসমাগমের একটি।

ঝুঁকি বিশ্লেষণ ও বিভিন্ন পরিস্থিতি পর্যবেক্ষণ এবং সফরকারীদের নিরাপত্তা ও সংক্রমণের ঝুঁকি কমানোর জন্য এই প্রতিষ্ঠানটির দেওয়া নির্দেশনা অনুসরণ করে এই সিদ্ধান্ত এসেছে বলেই মন্তব্য করেন আধানম।

তিনি বলেন, সৌদি আরবের সিদ্ধান্তকে সমর্থন জানাচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। জনস্বাস্থ্যকে সম্মুখ বিবেচনায় রেখে সব দেশকে অবশ্যই কঠিন সিদ্ধান্ত নিতে হবে।

তিনি বলেন, আমরা বুঝতে পারি এটা সহজে নেওয়ার মতো সিদ্ধান্ত নয়। আবার এটা সেই সব মুসলিমদের জন্য খুবই হতাশার যারা এবছর হজ করতে চেয়েছিলেন। স্বাস্থ্যকে সামনে রেখে কঠিন সিদ্ধান্ত নেওয়ার একটি উদাহরণ এটি।

রিয়াদের পক্ষ থেকে বলা হয়েছে, এবছর হজে মাত্র ১০০০ জন অংশ নিতে পারবে। এবং তারাই অংশ নিতে পারবে যারা সৌদি আরবে অবস্থান করছে। গত বছর সারাবিশ্ব থেকে অংশ নেওয়া হাজীদের এই সংখ্যাটা ছিলো প্রায় ২৫ লাখ।

সংবাদটি শেয়ার করুন

এই সংক্রান্ত আরও খবর

ফেইসবুক পেজ

error: Content is protected !!