জাতীয়বাংলাদেশসর্বশেষ

যথাযোগ্য মর্যাদায় আজ সারা দেশে পালিত হচ্ছে বুদ্ধ পূর্ণিমা।

সিলেট প্রতিনিধি- রুম্মান আহমদঃ আজ শনিবার ( ১৮ মে) সারা দেশে যথাযোগ্য মর্যাদায় পালিত হচ্ছে বুদ্ধ পূর্ণিমা। বুদ্ধ পূর্ণিমা  বা বৈশাখী পূর্ণিমা হল বৌদ্ধ  ধর্মাবলম্বীদের পবিত্রতম উৎসব। এই পুণ্যোৎসব বৈশাখ মাসের পূর্ণিমা তিথিতে উদযাপিত হয়। বৈশাখী পূর্ণিমা দিনটি বুদ্ধের ত্রিস্মৃতি বিজড়িত কারণ এই পবিত্র তিথিতে অর্থাৎ এই দিনে বুদ্ধ জন্মগ্রহণ করেছিলেন, বোধি বা সিদ্ধি লাভ করেছিলেন এবং মহা পরিনির্বাণ লাভ করেছিলেন।
দেশের নানা প্রান্তের বৌদ্ধধর্মাবলম্বীগণ স্নান করে, শুচি বস্ত্র পরিধান করে মন্দিরে বুদ্ধের বন্দনায় রত হন। ভক্তগণ প্রতিটি মন্দিরে বহু প্রদীপ প্রজ্জ্বলিত করেন, ফুলের মালা দিয়ে মন্দিরগৃহ সুশোভিত করে বুদ্ধের আরাধনায় নিমগ্ন হন। এছাড়া বুদ্ধগণ আজকের এই দিনে বুদ্ধ পূজার পাশাপাশি পঞ্চশীল, অষ্টশীল, সূত্রপাঠ, সূত্রশ্রবণ, সমবেত প্রার্থনা করেন।

বাংলাদেশে এই দিবসটি যথাযোগ্য মর্যাদায় প্রতি বছরই পালিত হয়। বৌদ্ধ ধর্মের উৎসব হলেও ধর্মীয় সম্প্রীতির দেশ হিসেবে বাংলাদেশে সর্ব সাধারণের জন্য এই দিনটি সরকারি ছুটি থাকে। আজ প্যাগোডায় প্যাগোডায় চলতে থাকে বৌদ্ধ ধর্মাবলম্বীদের এই দিবস উদযাপনের যাবতীয় অনুষ্ঠান। এসব আয়োজনে হাজারো পুণ্যার্থী অংশ নেন। এছাড়া বিভিন্ন গ্রাম ও বিহারে এই দিনে মেলা বসে। সবচেয়ে বড় মেলাটি বসেছে চট্টগ্রামের বৈদ্যপাড়া গ্রামে, যা বোধিদ্রুম মেলা নামে অধিক পরিচিত। তাছাড়া বাংলাদেশের বিভিন্ন জায়গায় আজ এই উৎসব উপলক্ষে বর্ণাঢ্য ধর্মীয় শোভাযাত্রা বের করা হয়।

Comment here