শিরোনাম
ত্রিশাল পৌরসভার মেয়র পদে আমিন সরকারের বিজয় চাঞ্চল্যকর ধর্ষণ মামলার প্রধান আসামি সোহেল গ্রেফতার ময়মনসিংহে ২ কেজি গাঁজাসহ একজন গ্রেফতার জাককানইবি সাংবাদিক সমিতির সভাপতি ফাহাদ, সম্পাদক আসলাম জাতীয় সংসদ নির্বাচন ৭ জানুয়ারি আজ সন্ধ্যা ৭টায় সিইসির ভাষণের মাধ্যমে তফসিল ঘোষণা বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে আফ্রিকার প্রাণী নীলগাই, জেব্রা ও কমনইল্যান্ড পরিবারে যুক্ত হলো পাঁচ নতুন ত্রিশালের সাখুয়া ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি রিফাত ও সম্পাদক রিজন জয়পুরহাটের কালাইয়ে বর্ণাঢ্য আয়োজনে প্রধানমন্ত্রীর জন্মদিন পালিত অধিকার নেতৃবৃন্দের নিঃশর্ত মুক্তির দাবিতে ময়মনসিংহে মৌন মানববন্ধন

মেলান্দহে বন বিভাগের অভিযানে পাখি উদ্ধার

জিল্লুর রহমান রতন, মেলান্দহ (জামালপুর) থেকে
  • আপডেট সোমবার, ২৯ মে, ২০২৩
  • ৫৯ দেখেছে

জামালপুরের মেলান্দহে অভিযান চালিয়ে শিকারির কাছ থেকে পরিযায়ী পাখি উদ্ধার করেছে বন বিভাগ।

সোমবার (২৯ মে) গোপন সংবাদের ভিত্তিতে উপজেলার পশ্চিম পাহাড়ি পটল এলাকা থেকে এসব পাখি উদ্ধার করা হয়। জেলা বন বিভাগের রেঞ্জ কর্মকর্তা আব্দুল করিম এর নির্দেশনায় অভিযান পরিচালনা করেন জামালপুর রেঞ্জ সহকারী মো. জিয়াউল হক ও মেহেদি হাসান রনি।

অভিযানকালে ওই এলাকার ইব্রাহিমের ছেলে আলতাফুর ও রেখিরপাড়া গ্রামের মধুর আলীর ছেলে ইয়াসিনের কাছ থেকে পাচটি শিকারি ঘুঘু ও দুইটি টিয়া পাখি উদ্ধার করা হয়। উদ্ধারকালে পাচটি পাখি ধরার ফাদ ও একটি টিয়া পাখির খাচা জব্দ করে বন বিভাগ। তাদের এ অভিযানে সহায়তা করে উপজেলার পরিযায়ী পাখি ও জীব বৈচিত্র সংরক্ষণকারী সংগঠন বিহঙ্গের সদস্য মোহাম্মদ জিল্লুর রহমান, হাসিবুল হাসান ফারুক ও স্থানীয় পাখিপ্রেমী যুবক সুমন।

জামালপুর রেঞ্জ সহকারী মো. জিয়াউল হক জানান- স্থানীয় জনপ্রতিনিধি ও হাজড়াবাড়ি পৌরসভার প্যানেল মেয়র সজীবের উপস্থিতিতে আর কোনদিন পাখি শিকার না করার শর্তে মুচলেকা নিয়ে শিকারীদের ছেড়ে দেয়া হয়।

জামালপুর বন বিভাগের কর্মকর্তা আব্দুল করিম জানান – জীববৈচিত্র্য, বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইন ২০১২ অনুযায়ী পরিযায়ী পাখি শিকার শাস্তিযোগ্য অপরাধ। তিনি আরো জানান, জীববৈচিত্র্য ও বন্যপ্রাণী রক্ষাকল্পে এ অভিযান অব্যাহত থাকবে।

সংবাদটি শেয়ার করুন

এই সংক্রান্ত আরও খবর

ফেইসবুক পেজ

error: Content is protected !!