শিরোনাম
পেশাগত দক্ষতা বৃদ্ধির লক্ষে নির্মাণ শ্রমিকদের দিনব্যাপী মৌলিক প্রশিক্ষণ জেলা তথ্য অফিস কর্তৃক ৪০ তম বিসিএসে নবনিযুক্ত কর্মকর্তাবৃন্দকে সংবর্ধনা জামালপুর জেলা আ.লীগের ত্রি-বার্ষিক সম্মেলন উপলক্ষে সংবাদ সম্মেলন   ত্রিশালে কিশোর-কিশোরী ও নারী উন্নয়ন সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে মতবিনিময় সভা ইসলামপুরে অতিদরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচি কাজের শুভ উদ্বোধন  ত্রিশালে বিতর্ক প্রতিযোগিতা ও শিক্ষার্থীদের রান্না করা খাবার পরিবেশন  জাতীয় পার্টি ফুলবাড়ীয়া উপজেলা শাখার আহ্বায়ক কমিটি গঠিত জামালপুর ইসলামপুর বিনামূল্যে বীজ সার বিতরণ ও কৃষক সমাবেশ ত্রিশালে ভোক্তা অধিকারের অভিযান, ৫৫ হাজার টাকা জরিমানা মাওলানা ভাসানীর ৪৬তম মৃত্যুবার্ষিকী আজ

মিয়ানমারে ভূমিধসে নিহত অন্তত ৫০

  • আপডেট বৃহস্পতিবার, ২ জুলাই, ২০২০
  • ১৫৫ দেখেছে
মিয়ানমারে ভূমিধস

মিয়ানমারের কর্মকর্তারা জানিয়েছেন, দেশটির উত্তরাঞ্চলে একটি জেড খনিতে একটি ভূমিধসে অন্তত ৫০ জন নিহত হয়েছে। কিছু রিপোর্টে বলা হয়েছে, কাচিন প্রদেশের হপাকান্ত এলাকায় ওই খনি ধসের ঘটনায় আরও অনেকে মাটিচাপা পড়েছে। খবর বিবিসির।

দমকলবাহিনীর কর্মকর্তারা বলেছেন, ভারী বৃষ্টিপাতের কারণে জেড পাথর সংগ্রহকারীদের ওপর ভূমিধসে পড়ে। বিশ্বের সবচেয়ে বেশি জেড পাথর মজুদ রয়েছে মিয়ানমারে। কিন্তু সেখানে প্রায়ই অসংখ্য দুর্ঘটনা ঘটে থাকে।

মিয়ানমারের ফায়ার সার্ভিস বিভাগ ফেসবুকে এক পোস্টে জানিয়েছে, এ পর্যন্ত তারা ৫০ জনের মৃতদেহ উদ্ধার করেছে। তবে এখনও উদ্ধারকাজ চলছে বলে জানিয়েছে তারা। তারা জানিয়েছে, ভারী বৃষ্টিপাতের কারণে জেড পাথর সংগ্রহকারীদের ওপর ভূমিধসে পড়ে।

এদিকে এই দুর্ঘটনার কারণে কারা ক্ষতিগ্রস্ত হয়েছে সেটা এখনও স্পষ্ট নয়। লরি থেকে ফেলে পাথরের মধ্যে জেড পাথর খুঁজে পাওয়ার আশায় শত শত মানুষ ওই সাইটে জড়ো হয়। গত বছর বিভিন্ন জেড পাথরের খনিতে ১০০ জনের বেশি মানুষের মৃত্যু হয়।

উল্লেখ্য, প্রতি বছর জেড পাথর বিক্রি করে ৩০ বিলিয়ন ডলারের বেশি আয় করে মিয়ানমার। আর হপাকান্তেই রয়েছে বিশ্বের সবচেয়ে বড় জেড পাথর খনি।

সংবাদটি শেয়ার করুন

এই সংক্রান্ত আরও খবর

ফেইসবুক পেজ

error: Content is protected !!