শিরোনাম
ঘোষিত সময়ের একদিন আগেই শিক্ষার্থীদের হল চালু বসুন্ধরা গ্রুপ আর্তমানবতার সেবায় সবসময় এগিয়ে থাকে- সাংসদ মাদানী বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে হলে সোনার মানুষ তৈরি করতে হবে -উপাচার্য ড. সৌমিত্র শেখর ত্রিশালে গার্মেন্টস শ্রমিকদের বিক্ষোভ; সমাধান না হলে কঠোর আন্দোলন নজরুল বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ, সাক্ষাৎকার ৫ ও ৬ জানুয়ারি জাতীয় বিতর্ক প্রকিযোগিতায় জাককানইবি বিজয়ী ‘মুক্তিযুদ্ধের কবিতা: প্রত্যাশার ধ্বনি ও প্রতিধ্বনি’ শীর্ষক সেমিনার ত্রিশালে নজরুলের স্মৃতি বিজড়িত স্থান পরিদর্শনে জাককানইবি উপাচার্য মুরাদের বিরুদ্ধে মামলা নেওয়ার আবেদন বর্ণাঢ্য আয়োজনে পালিত হলো ব্লাড ডোনার্স সোসাইটি ভালুকা’র প্রতিষ্ঠাবার্ষিকী

মিয়ানমারে ভূমিধসে নিহত অন্তত ৫০

  • আপডেট বৃহস্পতিবার, ২ জুলাই, ২০২০
  • ৯৩ দেখেছে
মিয়ানমারে ভূমিধস

মিয়ানমারের কর্মকর্তারা জানিয়েছেন, দেশটির উত্তরাঞ্চলে একটি জেড খনিতে একটি ভূমিধসে অন্তত ৫০ জন নিহত হয়েছে। কিছু রিপোর্টে বলা হয়েছে, কাচিন প্রদেশের হপাকান্ত এলাকায় ওই খনি ধসের ঘটনায় আরও অনেকে মাটিচাপা পড়েছে। খবর বিবিসির।

দমকলবাহিনীর কর্মকর্তারা বলেছেন, ভারী বৃষ্টিপাতের কারণে জেড পাথর সংগ্রহকারীদের ওপর ভূমিধসে পড়ে। বিশ্বের সবচেয়ে বেশি জেড পাথর মজুদ রয়েছে মিয়ানমারে। কিন্তু সেখানে প্রায়ই অসংখ্য দুর্ঘটনা ঘটে থাকে।

মিয়ানমারের ফায়ার সার্ভিস বিভাগ ফেসবুকে এক পোস্টে জানিয়েছে, এ পর্যন্ত তারা ৫০ জনের মৃতদেহ উদ্ধার করেছে। তবে এখনও উদ্ধারকাজ চলছে বলে জানিয়েছে তারা। তারা জানিয়েছে, ভারী বৃষ্টিপাতের কারণে জেড পাথর সংগ্রহকারীদের ওপর ভূমিধসে পড়ে।

এদিকে এই দুর্ঘটনার কারণে কারা ক্ষতিগ্রস্ত হয়েছে সেটা এখনও স্পষ্ট নয়। লরি থেকে ফেলে পাথরের মধ্যে জেড পাথর খুঁজে পাওয়ার আশায় শত শত মানুষ ওই সাইটে জড়ো হয়। গত বছর বিভিন্ন জেড পাথরের খনিতে ১০০ জনের বেশি মানুষের মৃত্যু হয়।

উল্লেখ্য, প্রতি বছর জেড পাথর বিক্রি করে ৩০ বিলিয়ন ডলারের বেশি আয় করে মিয়ানমার। আর হপাকান্তেই রয়েছে বিশ্বের সবচেয়ে বড় জেড পাথর খনি।

সংবাদটি শেয়ার করুন

এই সংক্রান্ত আরও খবর

ফেইসবুক পেজ

error: Content is protected !!