মানবিক কাজে ত্রিশালে স্বেচ্ছাসেবী রিয়াদের অবদান

মোঃ মনির হোসেন
  • আপডেট বৃহস্পতিবার, ৫ জানুয়ারী, ২০২৩
  • ২৮ দেখেছে
মোঃ ইমামুল হাসান রিয়াদ স্বেচ্ছাসেবক হিসেবে আত্মনিয়োগ করেন ২০১৮ সালের জুলাই মাসে। এর পূর্বেও সে বিভিন্ন ধরনের সামজিক, মানবিক কল্যাণে কাজ করেন। ৩১শে আগষ্ট ২০১৯ সালে ত্রিশালের সবচেয়ে বড় এবং জনপ্রিয় সংগঠন ত্রিশাল হেল্পলাইন প্রতিষ্ঠিত হলে রিয়াদ ত্রিশাল হেল্পলাইনের সাথে থেকে ত্রিশালের উন্নয়নে কাজ করে আসছে। ২০২০ সালে যখন করোনা মহামারী চরম আকার ধারণ করে তখন ত্রিশাল হেল্পলাইন ও উপজেলা করোনা টিমের সাথে থেকে সামাজিক সচেতনা বৃদ্ধির জন্য লিফলেট বিতরণ, মাইকিং, মাস্ক বিতরণ কর্মসূচি পালন করেন। বাংলাদেশ সরকার হতদরিদ্র অনাহারি মানুষের জন্য খাদ্য বিতরণ, অনাহারি হতদরিদ্র শিশুদের জন্য শিশু খাদ্য বিতরণ কর্মসূচি শুরু করলে রিয়াদ বাড়ি বাড়ি ঘুরে হতদরিদ্রদের তালিকা করে উপজেলায় দ্বায়িত্বপ্রাপ্ত অফিসারদের সহযোগীতায় তাদের মাঝে খাদ্য বিতরণ করেন। ২০২০ সালের শেষের দিকে সারাদেশে যখন নারী নির্যাতন ও ধর্ষণ বৃদ্ধি পেতে থাকে তখন রিয়াদ বিভিন্ন সংগঠনের সহযোগীতা নিয়ে ৭ অক্টোবর ২০২০ সালে ত্রিশালের বাসস্টেন্ডে মানববন্ধন কর্মসূচী পালন করেন। তার কার্যক্রম ও যোগ্যতা অনুযায়ী জুলাই ২০২১ সালে ত্রিশাল হেল্পলাইনের সাধারণ সম্পাদকের দ্বায়িত্ব পান। তার পূূর্বেই আরেকটি জনপ্রিয় সংগঠন বিডি ক্লিন ত্রিশালের সহ-সমন্বয়কের দায়িত্ব পান ১৫ সেপ্টেম্বর ২০২০। বিডি ক্লিন ত্রিশালের মূল লক্ষ্য ছিল ত্রিশালকে পরিষ্কার পরিছন্ন করা। ত্রিশাল হেল্পলাইনের সাধারণ সম্পাদকের  দায়িত্ব পাওয়ার পর থেকে তার কাজের মাত্রা আরও বেড়ে যায়। বৃক্ষরোপন, শীতকালে শীতার্ত মানুষের মাঝে কম্বল বিতরণ, হাফেজা প্রতিবন্ধী মহিলাকে হুলচেয়ার বিতরণ, এতিমখানা মাদরাসায় কার্পেটের ব্যবস্থা, ত্রিশালে গণ টিকাদান কর্মসূচী শুরু হলে নিরলসভাবে স্বেচ্ছাসেবকের দায়িত্ব পালন করেন।
বিয়াদ ত্রিশাল হেল্পলাইন, বিডি ক্লিনের পাশাপাশি আরও অনেকগুলো সামাজিক সংগঠনের সাথে কাজ করে যাচ্ছে। সে সংগঠন গুলো হলো- তারুণ্যের ময়মনসিংহ ত্রিশাল উপজেলা শাখা (প্রতিষ্ঠাকালীন যুগ্ম-আহবায়ক), পাশে দাঁড়াও (তথ্য ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক), লাল সবুজ ব্লাড সোসাইটি, পূর্বাশার আলো, বাংলাদেশ মানবিক ফাউন্ডেশন, দরিদ্র বিমোচন সংস্থা, অসহায় মানুষের সেবায় সহ আরও অনেক সামাজিক, স্বেচ্ছাসেবী সংগঠনে কাজ করেছে।
পূর্বাশার আলো সংগঠনকে নিয়ে রমজান মাসে ইফতার সামগ্রী বিতরণ, ঈদে হতদরিদ্র মানুষের মাঝে ঈদ সামগ্রী বিতরণ করেছে।
বাংলাদেশ মানবিক ফাউন্ডেশনের মাধ্যমে ত্রিশাল উপজেলার পাঁচপাড়া গ্রামের এক বুদ্ধিপ্রতিবন্ধী মহিলা হারিয়ে যায়, সেই মহিলাকে চাঁপাইনবাবগঞ্জ থেকে খুঁজে এনে তার পরিবারের কাছে পৌঁছে দেয়।
লাল সবুজ ব্লাড সোসাইটি সংগঠনের মাধ্যমে অসুস্থ মানুষের রক্তের ব্যবস্থা করে দিয়েছে।
তারুণ্যের ময়মনসিংহ ত্রিশাল উপজেলা শাখাকে নিয়ে ৭ অক্টোবর ২০২২ সালে এক ক্যান্সারে আক্রান্ত মুমূর্ষ মায়ের পাশে দাঁড়িয়েছে এই রিয়াদ। সে তার সহযোদ্ধাদের মাধ্যমে অর্থ সংগ্রহ করে মহিলাকে ওষধ এবং ফলমূল কিনে দিয়েছে। এই নতুন বছরের ৬ তারিখ শক্রবারে তার সহযোদ্ধাদের সাথে নিয়ে এক মাদরাসার ৮ হাজার টাকা ব্যয়ে জানালা লাগিয়ে দিয়েছে।

সংবাদটি শেয়ার করুন

এই সংক্রান্ত আরও খবর

ফেইসবুক পেজ

error: Content is protected !!