শনিবার চট্টগ্রাম উত্তর জেলা আ.লীগের ত্রিবার্ষিক সম্মেলন

দীর্ঘ সাত বছর পর শনিবার চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের ত্রিবার্ষিক সম্মেলন হবে। সম্মেলন ঘিরে দলটির নেতাকর্মীদের মধ্যে বিরাজ করছে বিপুল উৎসাহ-উদ্দীপনা।

চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের সর্বশেষ সম্মেলন হয়েছিল ২০১২ সালে। ঐ সম্মেলনে সভাপতি নির্বাচিত হয়েছিলেন দলের বর্তমান প্রেসিডিয়াম সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এমপি, আর সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছিলেন চট্টগ্রাম জেলা পরিষদের চেয়ারম্যান এমএ সালাম। আওয়ামী লীগের কেন্দ্রীয় সম্মেলনের আগে সারাদেশের জেলা-উপজেলা গুলোতে সম্মেলনকে ঘিরে নেতাকর্মীদের মধ্যে উৎসবমুখর ভাব বিরাজ করলেও একেবারেই ব্যতিক্রম চট্টগ্রামে। উত্তর জেলা ছাড়া মহানগর ও দক্ষিণের নেতাকর্মীদের মধ্যে বিরাজ করছে হতাশা এবং শুনসান নীরবতা। এদিকে, সম্মেলনকে ঘিরে রয়েছে উত্তরে নেতা-কর্মীদের ব্যাপক উৎসাহ-উদ্দীপনাও। উত্তরের সভাপতি-সাধারণ সম্পাদকসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে কারা আসছেন সেই আলোচনা কেন্দ্র থেকে শুরু করে তৃণমূল নেতাকর্মীদের মধ্যে চলছে ব্যাপক আলোচনা।

এদিকে সম্মেলনকে সামনে রেখে গত বুধবার অনুষ্ঠিত হয়েছে জেলা আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির শেষ সভা। সম্মেলনের মধ্যদিয়ে অনেকেই আবার নতুন কমিটিতে আসবেন-আবার অনেকেই বিদায় নিতে পারেন। এজন্য সভাটি কমিটির কর্মকর্তা ও সদস্যদের কাছে হয়ে উঠছে আবেগঘন।

চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের সর্বশেষ সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল ২০১২ সালে। নগরীর ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারে সম্মেলনের উদ্বোধন করবেন বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এমপি। সম্মেলনে প্রধান অতিথি থাকবেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এমপি।

সম্মেলনে বিশেষ অতিথি থাকবেন সাবেক মন্ত্রী আবদুল মতিন খসরু এমপি, আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ এমপি, আওয়ামীলীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক, তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, চট্টগ্রাম বিভাগের দায়িতপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদক, পানি সম্পাদক উপমন্ত্রী এ.কে.এম. এনামুল হক শামীম, আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক (ঢাকা বিভাগের) শিক্ষা উপ মন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল, আওয়ামীলীগের উপ প্রচার ও প্রকাশনা সম্পাদক আমিনুল ইসলাম আমিন, আওয়ামীলীগের উপ দপ্তর সম্পাদক ও প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ব্যারিষ্টার বিপ্লব বড়ুয়া। সম্মেলনের প্রথম অধিবেশনে সভাপতিত্ব করবেন উত্তর জেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরী এমপি।

সাংগঠনিক প্রতিবেদন পাঠ ও স্বাগত বক্তব্য রাখবেন উত্তর জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও চট্টগ্রাম জেলা পরিষদের চেয়ারম্যান এম এ সালাম।

সম্মেলনের সকল প্রস্তুতি সম্পন্ন হওয়ার কথা জানিয়ে চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদ চেয়ারম্যান এম এ সালাম জানান, সম্মেলন সুষ্ঠু ও সুন্দরভাবে সম্পন্ন করতে সব ধরনের প্রস্তুতি শেষ করা হয়েছে। সম্মেলনের দ্বিতীয় অধিবেশনে সরাসরি ভোটে নেতৃত্ব নির্বাচন হবে নাকি কেন্দ্রীয় নেতারা সমঝোতার ভিত্তিতে নতুন নেতৃত্ব নির্বাচন করবেন সেটা অধিবেশনেই নির্ধারিত হতে পারে। তবে এখনো পর্যন্ত দেশের কোন জেলায় ভোটাভুটিতে নতুন নেতৃত্ব নির্বাচিত হননি।

এদিকে সভাপতি হিসেবে যার নাম শোনা যাচ্ছে তিনি হলেন, একের পর এক ব্যক্তিক্রমধর্মী কাজ করে আলোচনায় আসা চট্টগ্রামের রাউজানের সংসদ সদস্য ও রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরী। দীর্ঘদিন থেকে এসব জনহিতকর কাজ করে আসছেন তিনি। ক্লিন ইমেজের এই রাজনীতিবিদের নাম সভাপতি হিসেবে শোনা যাচ্ছে। এছাড়া সধারণ সম্পাদক হিসেবে যার নাম আলোচিত হচ্ছে তিনি হলেন মিরসরাই উপজেলার আওয়ামী লীগের সদস্য বিদায়ী সভাপতি সাবেক ছাত্রনেতা শেখ আতাউর রহমান। এছাড়া আরো কয়েখজনের নাম শোনা যাচ্ছে। যাদের ছবি সামাজিক যোগাযোগ ফেসবুকে তাদের সমর্থকরা নিয়মিত প্রচার চালিয়ে যাচ্ছেন।

0 Reviews

Write a Review