শিরোনাম
ইসলামপুরে এমফোরসি প্রকল্পের উদ্যোগে স্বাস্থ্য সেবা দানকারীদের ওরিয়েন্টেশন ইসলামপুরে আওয়ামী লীগের বিক্ষোভ মিছিল ইসলামপুরে শুরুতেই লুটপাটের মুখে কর্মসৃজন প্রকল্প যুবলীগ প্রতিষ্ঠাতা চেয়ারম্যান শেখ ফজলুল হক মনির ৮৪তম জন্ম বার্ষিকী পালিত  আ’লীগের সম্মেলনকে ঘিরে পাঁচ বাসকে অনির্দিষ্টকালের বরখাস্ত ইসলামপুরে শহর আওয়ামী লীগের বর্ধিত সভা ইসলামপুরে শীতার্ত ব্যক্তিদের মাঝে শীতবস্ত্র বিতরণ জামালপুরে আখ মাড়াই মৌসুমের ৬৫তম শুভ উদ্বোধন টিকেট কালোবাজারি চক্রকে হাতেনাতে ধরতে যাত্রী সেজে ইউএনও রেলস্টেশনে পেশাগত দক্ষতা বৃদ্ধির লক্ষে নির্মাণ শ্রমিকদের দিনব্যাপী মৌলিক প্রশিক্ষণ

ভার্চুয়াল আদালতে ৩০ কার্যদিবসে মোট ৪৪ হাজার আসামির জামিন মঞ্জুর

  • আপডেট শনিবার, ২৭ জুন, ২০২০
  • ১৬১ দেখেছে

দেশের সব আদালতে (ভার্চুয়াল) ৩০ কার্যদিবসে মোট ৪৪ হাজার ৮০২ জন আসামির জামিন মঞ্জুর করা হয়েছে। একই সময়ে ৮৪ হাজার ৬৫৭টি আবেদনের শুনানি করা হয়। আজ শনিবার সাংবাদিকদের এসব তথ্য জানান সুপ্রিম কোর্টের মুখপাত্র ও হাইকোর্ট বিভাগের বিশেষ কর্মকর্তা মোহাম্মদ সাইফুর রহমান।

এর আগে গত ৯ মে ভার্চুয়াল কোর্টে শুনানির জন্য অধ্যাদেশ জারি করা হয়। পরের দিন ১০ মে উচ্চ আদালতের সব বিচারপতিকে নিয়ে ভিডিও কনফারেন্সে ফুলকোর্ট সভা করেন প্রধান বিচারপতি সৈয়দ মাহামুদ হোসেন।

ওই দিনই নিম্ন আদালতের ভার্চুয়াল কোর্টে শুধু জামিন শুনানি করতে নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট প্রশাসন। এরপর থেকে ভার্চুয়াল কোর্টে জামিন শুনানি শুরু হয়।

গত ১১ মে প্রথমবারের মতো কুমিল্লার আদালতে এক আসামির জামিন হয়। গত ২৫ জুন পর্যন্ত মোট ৩০ কার্যদিবসের একটি বিবরণীতে দেখা যায়- গত ১২ মে ১৪৪ জন, ১৩ মে এক হাজার ১৩, ১৪ মে এক হাজার ৮২১, ১৭ মে তিন হাজার ৪৪৭, ১৮ মে তিন হাজার ৬৩৩, ১৯ মে চার হাজার ৪২, ২০ মে চার হাজার ৪৮৪, ২৭ মে ৮৭৬, ২৮ মে এক হাজার ৪৪৭, ৩১ মে থেকে ৪ জুন ছয় হাজার ৫৪২, ৭ জুন থেকে ১১ জুন পাঁচ হাজার ৬৭৫, ১৪ জুন থেকে ১৮ জুন ছয় হাজার ৪৭ এবং ২১ জুন থেকে ২৫ জুন পর্যন্ত পাঁচ হাজার ৬০০ জন আসামির জামিন মঞ্জুর করে আদেশ দেওয়া হয়েছে।

এর মধ্যে দফায় দফায় সাধারণ ছুটির মেয়াদও বাড়ানো হয়। সর্বশেষ গত ১৬ মে দেওয়া এক বিজ্ঞপ্তিতে সাধারণ ছুটির মেয়াদ ৩০ মে পর্যন্ত বাড়ানো হয়।

তবে সরকার গত ৩০ মের পর সাধারণ ছুটি আর না বাড়ালেও, আদালত অঙ্গনে নিয়মিত কার্যক্রমের পরিবর্তে পরবর্তী নির্দেশ দেওয়া পর্যন্ত ভার্চুয়াল বিচারকাজ অব্যাহত থাকবে বলে রেজিস্ট্রার জেনারেল মো. আলী আকবর স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে জানানো হয়।

সংবাদটি শেয়ার করুন

এই সংক্রান্ত আরও খবর

ফেইসবুক পেজ

error: Content is protected !!