বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে হলে সোনার মানুষ তৈরি করতে হবে -উপাচার্য ড. সৌমিত্র শেখর

মমিনুল ইসলাম মমিন
  • আপডেট রবিবার, ১৬ জানুয়ারী, ২০২২
  • ৭৫ দেখেছে
জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের নবনিযুক্ত উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর বলেন, ‘বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে হলে সোনার মানুষ তৈরি করতে হবে। সোনার মানুষ তৈরির প্রতিষ্ঠান হবে আমাদের  বিশ্ববিদ্যালয়গুলো। আমরা আমাদের  বিশ্ববিদ্যালয়ে সেই সোনার মানুষ তৈরি করে সোনার বাংলা বাস্তবায়নে বদ্ধপরিকর। গণতন্ত্রের মানসকন্যা জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের উন্নতি ও অগ্রগতির যে অভিযাত্রা, সেই অভিযাত্রায় আমরা জাতীয় কবি কাজী নজরুল ইসলাম  বিশ্ববিদ্যালয় থেকে সার্বিকভাবে অংশগ্রহণ করার অঙ্গীকার ব্যক্ত করছি।’ উপাচার্য রবিবার (১৬ জানুয়ারি) সকালে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধি সৌধে ফুলেল শ্রদ্ধা নিবেদনকালে একথা বলেন। তিনি আরও বলেন, ‘ইতিহাসের রাখালরাজা, স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মভিটায় এসে যে পুণ্যলাভ করলাম তা জীবনের বিশেষ অর্জন। আমি বঙ্গবন্ধুর স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানাই। যে মাটি এই মহান মানবের জন্ম দিয়েছে, বাইগার নদীর পাশে অবস্থিত এই টুঙ্গিপাড়ার ভূমিকে প্রণতি জানাই।’
বঙ্গবন্ধুর সমাধি সৌধে ফুলেল শ্রদ্ধা নিবেদন শেষে উপাচার্য জাতির পিতার স্মৃতির প্রতি সম্মান জানিয়ে এক মিনিট নীরবতা পালন করেন। এরপর ড. সৌমিত্র শেখর মন্তব্য বইয়ে মন্তব্য লেখেন ও স্বাক্ষর করেন।

এসময় তাঁর সাথে ছিলেন  বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর মো. জালাল উদ্দিন, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মো. নজরুল ইসলাম, কলা অনুষদের ডিন প্রফেসর ড. আহমেদুল বারী,  রেজিস্ট্রার কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের প্রভোস্ট মাসুম হাওলাদার, অগ্নি-বীণা হলের প্রভোস্ট নূরে আলম, শিক্ষক সমিতির সহসভাপতি আল জাবির ও সাধারণ সম্পাদক মো. মাসুদ চৌধুরী, বঙ্গবন্ধু নীল দলের সভাপতি ও প্রক্টর প্রফেসর ড. উজ্জ্বল কুমার প্রধান, কর্মকর্তা পরিষদের সভাপতি মো. জোবায়ের হোসেন ও সাধারণ সম্পাদক মো. রামিম আল করিম, অতিরিক্ত পরিচালক ও পি.এস টু ভিসি এস এম হাফিজুর রহমান, কর্মচারী সমিতির সভাপতি রিয়াজুল হক রাজু ও সাধারণ সম্পাদক মো. আসাদুজ্জামান এবং কর্মচারী ইউনিয়ন (গ্রেড-১৭-২০)’র সভাপতি রেজাউল করিম রানা ও সাধারণ সম্পাদক মাসুদ রানা পলাশ।

উপাচার্য হিসেবে যোগদানের পর দুটি দিন তিনি বঙ্গবন্ধুর উদ্দ্যেশ্যে উৎসর্গ করার অংশ হিসেবে ১৫ জানুয়ারি শনিবার ধানমন্ডির ৩২ নম্বরে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধা নিবেদন করেন। উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রফেসর ড. সৌমিত্র শেখর গত ১৯ ডিসেম্বর ২০২১ তারিখ পূর্বাহ্নে বিশ্ববিদ্যালয়ের ৬ষ্ঠ উপাচার্য হিসেবে দায়িত্বভার গ্রহণ করেন। যোগদানের পরই নবনিযুক্ত উপাচার্য  বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে স্থাপিত বঙ্গবন্ধু ভাস্কর্য ও জাতীয় কবি নজরুল ইসলামের ভাস্কর্যের বেদীতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

সংবাদটি শেয়ার করুন

এই সংক্রান্ত আরও খবর

ফেইসবুক পেজ

error: Content is protected !!