আন্তর্জাতিকতথ্যশীর্ষ খবরসর্বশেষ

পাকিস্তানের ওপর যুক্তরাষ্ট্রের ভিসা নিষেধাজ্ঞা

পাকিস্তানের ওপর যুক্তরাষ্ট্রের ভিসা নিষেধাজ্ঞা – ছবি – সংগৃহীত

ভিসার মেয়ার শেষ হয়ে যাওয়া ও নির্বাসিত নাগরিকদের ফেরত নিতে অস্বীকার করায় পাকিস্তানের ওপর ভিসা নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। এছাড়াও জ্যেষ্ঠ কর্মকর্তাসহ পাকিস্তানিদের ভিসা প্রত্যাহার করা হতে পারে বলে হুশিয়ারি দেয়া হয়েছে।
শুক্রবার মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, পাকিস্তানে কনস্যুলার কার্যক্রম অপরিবর্তিত থাকবে। কিন্তু গত ২২ এপ্রিলের ফেডারেল রেজিস্টারের প্রজ্ঞাপনে উল্লেখিত নিষেধাজ্ঞার ফলে পাকিস্তানি নাগরিকদের ভিসা বাতিল করা হতে পারে।-খবর এনডিটিভির

নির্বাসিত ও ভিসার মেয়াদোত্তীর্ণদের ফিরিয়ে নিতে অস্বীকার করা দেশগুলোকে মার্কিন আইন অনুসারে নিষেধাজ্ঞা আরোপ করা দশম দেশ হিসেবে তালিকাভুক্ত হয়েছে পাকিস্তান। অভিবাসন ও জাতীয়তা আইনের ২৪৩(ঘ) ধারার অধীনে যেসব দেশ তাদের নাগরিককে গ্রহণ করতে অস্বীকার কিংবা বিলম্ব করবে হোমল্যান্ড সিকিউরিটি সেক্রেটারির নোটিশ পাওয়ার পর সেসব দেশের অভিবাসী ও অ-অভিবাসীদের ভিসা গ্রহণ করতে পারবে না পররাষ্ট্র মন্ত্রণালয়।

যুক্তরাষ্ট্রে পাকিস্তানের সাবেক রাষ্ট্রদূত হুসেইন হাক্কানি বলেন, এটা পাকিস্তানিদের জন্য পরিস্থিতিকে জটিল করে তুলবে। এতে যেসব পাকিস্তানি যুক্তরাষ্ট্রে সফরে যেতে চান, তাদের কষ্ট বেড়ে যাবে। পাকিস্তানি কর্তৃপক্ষ মার্কিন অনুরোধ অবজ্ঞা করা বন্ধ করলেই এই জটিলতা কেটে যাবে।

Comment here