শিরোনাম
বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে হলে সোনার মানুষ তৈরি করতে হবে -উপাচার্য ড. সৌমিত্র শেখর ত্রিশালে গার্মেন্টস শ্রমিকদের বিক্ষোভ; সমাধান না হলে কঠোর আন্দোলন নজরুল বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ, সাক্ষাৎকার ৫ ও ৬ জানুয়ারি জাতীয় বিতর্ক প্রকিযোগিতায় জাককানইবি বিজয়ী ‘মুক্তিযুদ্ধের কবিতা: প্রত্যাশার ধ্বনি ও প্রতিধ্বনি’ শীর্ষক সেমিনার ত্রিশালে নজরুলের স্মৃতি বিজড়িত স্থান পরিদর্শনে জাককানইবি উপাচার্য মুরাদের বিরুদ্ধে মামলা নেওয়ার আবেদন বর্ণাঢ্য আয়োজনে পালিত হলো ব্লাড ডোনার্স সোসাইটি ভালুকা’র প্রতিষ্ঠাবার্ষিকী জাককানইবি‘তে ত্রিশাল মুক্ত দিবস পালিত জাককানই‌বি’‌তে ‘বঙ্গবন্ধুর চোখে নেতাজী ও নজরুল’ শীর্ষক আলোচনা সভা

পদ্মা সেতুর ৩৪তম স্প্যান বসলো, ৫.১ কিলোমিটার দৃশ্যমান

  • আপডেট রবিবার, ২৫ অক্টোবর, ২০২০
  • ১৬২ দেখেছে

আবহাওয়াসহ সবকিছু অনুকূলে থাকায় পদ্মাসেতুর ৩৪ তম স্প্যান বসানো হয়েছে। সেতুর ৭ ও ৮ নম্বর পিলারের উপর স্প্যানটি বসানো হয়েছে মুন্সিগঞ্জের মাওয়া প্রান্তে। এর ফলে দৃশ্যমান হয়েছে পদ্মা সেতুর ৫ হাজার ১০০ মিটার।

মুন্সিগঞ্জের মাওয়া কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে তিন হাজার ৬০০ টন ধারণক্ষমতার ‘তিয়ান ই’ ভাসমান ক্রেনটি কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে গতকাল শনিবার বিকেল ৪ টায় ধূসর রঙের ১৫০ মিটার দৈর্ঘ্যের তিন হাজার ১৪০ টন ওজনের “টু-এ” নামের ৩৪ তম স্প্যানটি ৭ ও ৮ নম্বর পিলারের কাছে পৌঁছায়। পরে মুল সেতুতে বসানোর কাজ শুরু হয় আজ রবিবার ২৫ অক্টোবর সকালে। বেলা ১০ টা ০৪ মিনিটে স্প্যান বসানোর কাজ সম্পন্ন হয়। ফলে সেতুর দৃশ্যমান হলো ৫ হাজার ১০০ মিটার।

২০১৪ সালের ডিসেম্বরে পদ্মাসেতুর নির্মাণকাজ শুরু হয়। মূল সেতু নির্মাণের জন্য কাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি (এমবিইসি) ও নদীশাসনের কাজ করছে দেশটির আরেকটি প্রতিষ্ঠান সিনো হাইড্রো করপোরেশন। ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এ বহুমুখী সেতুর মূল আকৃতি হবে দোতলা। কংক্রিট ও স্টিল দিয়ে নির্মিত হচ্ছে এ সেতুর কাঠামো।

সংবাদটি শেয়ার করুন

এই সংক্রান্ত আরও খবর

ফেইসবুক পেজ

error: Content is protected !!