শিরোনাম
কেতকীবাড়ি চান্দখানার রাস্তার বেহাল দশা দেখার কেউ নেই ছাত্র আন্দোলন আমিরাবাড়ী ইউনিয়নের আহবায়ক কমিটি ঘোষণা ফুলবাড়িয়ায় জাতীয় পার্টির নেতার স্বরণ সভা ও দোয়া মাহফিল ভূঞাপুরে অবৈধভাবে ড্রেজার দিয়ে বালু উত্তোলনের দায়ে ৩জনকে কারাদণ্ড এবার নেত্রকোনায় ৩ নবজাতকের নাম রাখা হলো স্বপ্ন ,পদ্মা ও সেতু: নির্মাণ শেষ হওয়ার আগেই দেবে গেলো সাড়ে তিন কোটি টাকার সেতু সুনামগঞ্জে ১৫ দিনের ব্যবধানে দ্বিতীয় দফায় ভয়াবহ বন্যা, বিপাকে লক্ষ লক্ষ মানুষ নেত্রকোনায় বৃষ্টিপাত অব্যাহত, বেড়ে চলেছে নদ-নদীর পানি টাঙ্গাইলে ১৮ ইউপি নির্বাচনে আ.লীগ ১১, বিদ্রোহী ও স্বতন্ত্র ৭ টাঙ্গাইলে কিলোমিটার পোস্টে ‘বঙ্গবন্ধু’ বানান ভুল

নেত্রকোনায় বৃষ্টিপাত অব্যাহত, বেড়ে চলেছে নদ-নদীর পানি

রিপন কান্তি গুণ, নেত্রকোনা থে‌কে
  • আপডেট বৃহস্পতিবার, ১৬ জুন, ২০২২
  • ৩০ দেখেছে

নেত্রকোনায় অব্যাহত রয়েছে বৃষ্টিপাত। টানা বর্ষণের কারনে বাড়ছে বিভিন্ন নদ-নদীর পানি। গত কয়েক দিন ধরে বৃষ্টি অব্যাহত থাকায় গ্রামাঞ্চলের পাশাপাশি পানিতে তলিয়ে যাচ্ছে শহরের নিচু সড়কগুলো।

জেলার আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. মামুন জানান, বৃহস্পতিবার বিকেল ৩টা পর্যন্ত ৪ দশমিক ২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। তিনি আরও জানান, পুরো মাস জুড়েই থেমে থেমে বৃষ্টিপাত অব্যাহত থাকবে।

এদিকে ভারতের বাঘমারা থেকে নেমে আসা পাহাড়ি ঢলে দুর্গাপুরের উপর দিয়ে বয়ে যাওয়া সোমেশ্বরী নদীর পানি বাড়ছে প্রতিনিয়ত। তবে সোমেশ্বরী নদীর পানি বাড়লেও বৃষ্টিপাত না থাকলে পানি নিচু এলাকার নদীর দিকে ধাবিত হয়ে আবার কমেও যায়। কিন্তু কংস, মগড়া, উব্দাখালি, নেতাই, ধনু, ঘোরাউতরা, গুমাইসহ অন্যান্য নদীর পানি বেড়েই চলেছে।

নেত্রকোনা এবং বারহাট্টার বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, পাহাড়ি ঢলের কারনে নদ-নদীর পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে এবং নিম্নাঞ্চলের বেশকিছু এলাকা ইতিমধ্যে প্লাবিত হয়েছে। কয়েকদিন ধরে টানা বৃষ্টিপাতের কারনে, বিপাকে পড়েছেন দিনমজুরসহ খেটে খাওয়া মানুষ।

অপর দিকে পরিবেশবীদরা জানান, বর্ষা মৌসুমে নদ-নদীর পানি বাড়লেও সব পানি বিভিন্ন হাওড়ে গিয়ে প্রবেশ করে বলে পুরো বর্ষা মৌসুমে বন্যার তেমন আশঙ্কা নেই। তবে তারা জানান, অধিক বৃষ্টিপাতের ফলে জেলার নিম্নাঞ্চলগুলো প্লাবিত হওয়ার শঙ্কা রয়েছে। পাশাপাশি হাওড়ের নিচু এলাকাগুলো পানিতে তলিয়ে যেতে পারে।

তারা আরও জানান, নদীগুলোর ধারণক্ষমতা কম থাকায় এ সমস্যা হয়ে থাকে। নদীর তলদেশ ভরাট এবং দখল-দূষণের ফলে অল্প বৃষ্টিতেই নানা এলাকা তলিয়ে যায়। ড্রেনেজ ব্যবস্থা পরিষ্কার না থাকায় শহরগুলোতে পানি জমার আরেকটি কারণ বলে উল্লেখ করেন তারা।

সংবাদটি শেয়ার করুন

এই সংক্রান্ত আরও খবর

ফেইসবুক পেজ

error: Content is protected !!