শিরোনাম
যুবলীগ প্রতিষ্ঠাতা চেয়ারম্যান শেখ ফজলুল হক মনির ৮৪তম জন্ম বার্ষিকী পালিত  আ’লীগের সম্মেলনকে ঘিরে পাঁচ বাসকে অনির্দিষ্টকালের বরখাস্ত ইসলামপুরে শহর আওয়ামী লীগের বর্ধিত সভা ইসলামপুরে শীতার্ত ব্যক্তিদের মাঝে শীতবস্ত্র বিতরণ জামালপুরে আখ মাড়াই মৌসুমের ৬৫তম শুভ উদ্বোধন টিকেট কালোবাজারি চক্রকে হাতেনাতে ধরতে যাত্রী সেজে ইউএনও রেলস্টেশনে পেশাগত দক্ষতা বৃদ্ধির লক্ষে নির্মাণ শ্রমিকদের দিনব্যাপী মৌলিক প্রশিক্ষণ জেলা তথ্য অফিস কর্তৃক ৪০ তম বিসিএসে নবনিযুক্ত কর্মকর্তাবৃন্দকে সংবর্ধনা জামালপুর জেলা আ.লীগের ত্রি-বার্ষিক সম্মেলন উপলক্ষে সংবাদ সম্মেলন   ত্রিশালে কিশোর-কিশোরী ও নারী উন্নয়ন সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে মতবিনিময় সভা

ত্রিশালে নজরুলের স্মৃতি বিজড়িত স্থান পরিদর্শনে জাককানইবি উপাচার্য

মমিনুল ইসলাম মমিন
  • আপডেট বুধবার, ২২ ডিসেম্বর, ২০২১
  • ১৫৩ দেখেছে

অগ্নিবীণার কবি, আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের স্মৃতি বিজড়িত স্থানসমূহ পরিদর্শন করেছেন কবির নামে প্রতিষ্ঠিত জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের নব-নিযুক্ত উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর। বিশ্ববিদ্যালয়ে উপাচার্য হিসেবে যোগদানের পর আজ বুধবার (২২ ডিসেম্বর) সকালে তিনি ত্রিশালের নানা স্থানে কবির স্মৃতি বিজড়িত জায়গাগুলো পরিদর্শন করেন, শ্রদ্ধা জানান ও স্থানীয় মানুষদের সঙ্গে কুশলাদি বিনিময় করেন।

উপাচার্য প্রথমে বিশ্ববিদ্যালবিদ্যালয়স্থ ইন্সটিটিউট অব নজরুল স্টাডিজ পরিদর্শনে যান। সেখানে তিনি কিছু সময় অবস্থান করেন ও ইন্সটিটিউটের পরিচালক হিসেবে প্রতীকী দাপ্তরিক কাজে অংশ নেন। সেখান থেকে ফিরে আসার পথে অনির্ধারিতভাবে উপাচার্য মহোদয় সাংবাদিক সমিতির কার্যালয় পরিদর্শন করেন। তারপর সেখান থেকে তিনি চলে যান নজরুলের জায়গির বাড়ি খ্যাত ত্রিশালের নামাপাড়াস্থ বিচুতিয়া ব্যাপারি বাড়ির কবি নজরুল স্মৃতিকেন্দ্রে। সেখানে তিনি স্মৃতিকেন্দ্র ঘুরে দেখেন, ব্যাপারি বাড়ির বংশধরদের সঙ্গে কথা বলেন ও পরিদর্শন বইয়ে স্বাক্ষর করেন। সেখানে একটি ফলদ বৃক্ষ রোপন করেন উপাচার্য। এরপর উপাচার্য বালক নজরুলের স্মৃতিধন্য বটতলা, যেখানে কবি বাঁশি বাজাতেন সেই স্থানটি পরিদর্শন করেন। সেখান থেকে চলে যান দরিরামপুরের নজরুল একাডেমী প্রাঙ্গণে; যা নজরুলের বাল্য বিদ্যাপীঠ। উপাচার্য স্কুলের শিক্ষকবৃন্দের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন ও নজরুল যে কক্ষে পাঠ নিয়েছেন সেই শ্রেণীকক্ষটি পরিদর্শন করেন।

এরপর উপাচার্য চলে যান ত্রিশালের কাজির শিমলায়, যেখানে রয়েছে রফিজউল্লাহ দারোগার ভিটেবাড়ি। ভারতের আসানসোল থেকে এই দারোগার হাত ধরেই ত্রিশালে এসে পৌঁছেছিলেন বালক নজরুল। দারোগার ভিটেবাড়িতে এখন গড়ে উঠেছে স্মৃতি পাঠাগার। উপাচার্য পাঠাগার ও সংগ্রহশালার বিভিন্ন অংশ ঘুরে দেখেন ও পরিদর্শন বইয়ে স্বাক্ষর করেন।

এসময় উপাচার্যের সফরসঙ্গী ছিলেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার কৃষিবিদ ড. মোঃ হুমায়ুন কবীর, প্রক্টর প্রফেসর ড. উজ্জ্বল কুমার প্রধান, পিএস টু ভিসি ও অতিরিক্ত পরিচালক (জনসংযোগ) ইন্সটিটিউট অব নজরুল স্টাডিজের অতিরিক্ত পরিচালক রাশেদ আনাম, জনসংযোগ ও তথ্য কর্মকর্তা মোঃ রেজাউদ্দৌলাহ প্রধানসহ অন্যান্যরা।

সংবাদটি শেয়ার করুন

এই সংক্রান্ত আরও খবর

ফেইসবুক পেজ

error: Content is protected !!