শিরোনাম
পেশাগত দক্ষতা বৃদ্ধির লক্ষে নির্মাণ শ্রমিকদের দিনব্যাপী মৌলিক প্রশিক্ষণ জেলা তথ্য অফিস কর্তৃক ৪০ তম বিসিএসে নবনিযুক্ত কর্মকর্তাবৃন্দকে সংবর্ধনা জামালপুর জেলা আ.লীগের ত্রি-বার্ষিক সম্মেলন উপলক্ষে সংবাদ সম্মেলন   ত্রিশালে কিশোর-কিশোরী ও নারী উন্নয়ন সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে মতবিনিময় সভা ইসলামপুরে অতিদরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচি কাজের শুভ উদ্বোধন  ত্রিশালে বিতর্ক প্রতিযোগিতা ও শিক্ষার্থীদের রান্না করা খাবার পরিবেশন  জাতীয় পার্টি ফুলবাড়ীয়া উপজেলা শাখার আহ্বায়ক কমিটি গঠিত জামালপুর ইসলামপুর বিনামূল্যে বীজ সার বিতরণ ও কৃষক সমাবেশ ত্রিশালে ভোক্তা অধিকারের অভিযান, ৫৫ হাজার টাকা জরিমানা মাওলানা ভাসানীর ৪৬তম মৃত্যুবার্ষিকী আজ

ডোমারে কিডনী ও ক্যান্সার বিষয়ে অরিয়েন্টেশন প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

মোঃ সুমন ইসলাম প্রামানিক, ডোমার (নীলফামারী) থে‌কে
  • আপডেট রবিবার, ২৭ মার্চ, ২০২২
  • ৩১ দেখেছে

ডোমারে কিডনী ও ক্যান্সার বিষয়ে অরিয়েন্টেশন প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

মুজিব বর্ষে স্বাস্থ্য খাত, এগিয়ে যাবে অনেক ধাপ” এই প্রতিপাদ্যকে সামনে রেখে নীলফামারীর ডোমারে হেপাটাইটিস, ডায়াবেটিস, কিডনী ও ক্যান্সার সহ অন্যান্ন দীর্ঘ মেয়াদী রোগের উপর অরিয়েন্টেশন প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

রবিবার (২৭ মার্চ) বেলা ১১ টায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স মিলনায়তনে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের বাস্তবায়নে এবং লাইফ স্টাইল এডুকেশন এন্ড প্রমোশন, স্বাস্থ্য শিক্ষা ব্যুরো, স্বাস্থ্য অধিদপ্তর এবং স্বাস্থ্য ও পরিবার কল্যান মন্ত্রণালয়ের আয়োজনে, ওয়ার্কশপ অন প্রিভেনশন অফ হেপাটাইটিস, ডায়াবেটিস, কিডনী ডিজিজ, ক্যান্সার এন্ড আদার লং টাইম সাফারিং ডিজিজের গুরুত্বপূর্ণ বিষয়গুলোর উপর আলোচনা করা হয়েছে।

প্রশিক্ষণ কর্মশালায় বক্তব্য রাখেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ রায়হান বারী, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার (এম ও ডি সি) ডাঃ আবুল আলা, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডাঃ তপন কুমার রায়, উপজেলা স্যানিটারী ইন্সপেক্টর আল-আমিন রহমান, উপজেলা স্বাস্থ্য ইন্সপেক্টর ( ইনচার্জ) বেলাল উদ্দিন, উপজেলা পরিসংখ্যানবিদ লায়লা ইয়াসমিন চৌধুরী প্রমুখ।

এবিষয়ে উপজেলা মেডিকেল অফিসার (এম ও ডি সি) ডাঃ আবুল আলা ক্যান্সার, হেপাটাইটিস এবং স্বাস্থ্য বিষয়ে গুরুত্বপূর্ণ পর্যালোচনা তুলে ধরেন। তিনি বলেন, ক্যান্সারের অন্যতম প্রধান কারণ জ্বর, এছাড়াও পাকস্থলীর বৃহদন্ত্রের ক্যান্সার, মুত্রনালীর ক্যান্সার, যকৃতের ক্যান্সার, পাকস্থলীর ক্যান্সার, চামড়া, রক্ত কনিকা, নাসিকা গহবর ও মুখ গহরের, বৃক্কের এবং মুত্রস্থলির ক্যান্সারের কারণ প্রতিকার সহ চিকিৎসার বিষয়ে গুরুত্বপূর্ণ আলোচনা তুলে ধরেন। পাশাপাশি হেপাটাইটিস রোগের লক্ষ্মণ, কারণ প্রতিকার এবং চিকিৎসা বিষয়েও গুরুত্বপূর্ণ বিষয়গুলো আলোচনা ও পর্যালোচনা করেন।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডাঃ তপন কুমার রায় নিউমোনিয়া ও কিডনী রোগের উপর গুরুত্বপূর্ণ তথ্য তুলে ধরেন।

তিনি বলেন, নিউমোনিয়া সাধারণত ৫ ধরনের বা প্রকারভেদে মানুষের শরীরে অনুপ্রবেশ করে, ১. ব্যাক্টেরিয়া জনিত নিউমোনিয়া, ২. ভাইরাস জনিত ৩. ফাংগাস জনিত, ৪. নোজকোমিয়াল জনিত এবং ৫. প্রকারভেদে বিভিন্ন নিউমোনিয়া শরীরে অনুপ্রবেশ করে থাকে।

নিউমোনিয়া প্রতিরোধের উপায় হচ্ছে টিকা প্রদানসহ শিশুর সঠিক যত্ন নেয়া, সর্বদা হাত পা পরিস্কার পরিছন্ন রাখা, শরীরের সব অংশ পরিস্কার পরিছন্ন রাখা, পরিবেশ পরিস্কার পরিছন্ন রাখা, শিশুকে ৬ মাস পর্যন্ত কেবলমাত্র মায়ের দুধ খাওয়ানো, অপুষ্টি রোধ করা, ধুমপান ও তামাক জাতীয় দ্রব্যাদি সেবন পরিহার করা। এছাড়াও তিনি কিডনি বিষয়ের উপর গুরুত্বপূর্ণ আলোচনা তুলে ধরেন, কোন উপসর্গ ছাড়াই একজন মানুষের কিডনী ৯০% অচল হয়ে যেতে পারে, কিডনী বিকল হওয়ার ক্ষেত্রে লক্ষ্মণসমুহ যেমন, পা ফোলা, অরুচি, প্রস্রাবে ফেনা, ক্লান্তি ইত্যাদি উপসর্গের বিষয়ে আলোচনা করেন। সাধারণ কয়েকটি পরিক্ষার মাধ্যমে কিডনীর সুস্থতা জানা যায়, ১. প্রস্রাবে প্রোটিন বা অ্যালবুমিন যাচ্ছে কিনা ২. রক্তে ক্রিয়েটিনিনের পরিমাণ কত? কিডনীর কাজ হচ্ছে, প্রস্রাব তৈরী করা, শরীরের রাসায়নিক ভারসাম্য বজায় রাখা, হাড় মজবুত রাখা এবং লোহিত রক্ত কণিকা তৈরি করা। বর্তমানে বিশ্বের ১০% মানুষ কিডনীর দীর্ঘ মেয়াদী জটিলতায় ভুগছেন। সব বয়স ও বর্ণের মানুষের কিডনী রোগ হতে পারে, ৭৫ বছরের বেশি বয়সী অর্ধেক মানুষেরই কিডনী রোগ আছে, ৬৫ থেকে ৭৫ বছরের মধ্যে প্রতি ৫ পুরুষের মধ্যে ১ জন এবং ৪ নারীর মধ্যে ১ জন কিডনী রোগে আক্রান্ত। পরিশেষে তিনি কিডনী সুস্থ রাখার ৮ টি উপায় যেমন ১. সচল ও সুস্থ থাকার চেষ্টা করা ২. রক্তের শর্করা নিয়ন্ত্রণে রাখা ৩. নিয়মিত রক্তচাপ মাপা এবং নিয়ন্ত্রণে রাখা ৪. সুষম খাবার গ্রহণ করা ও ওজন নিয়ন্ত্রণে রাখা ৫. যথেষ্ট পানি পান করা ৬. ধুমপান পরিহার করা ৭. চিকিৎসকের পরামর্শ ছাড়া ঔষুধ না খাওয়া এবং ৮. যদি ঝুঁকি থাকে, তবে নিয়মিত কিডনী পরিক্ষা করার উপর আলোচনা করেন।

এবিষয়ে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ রায়হান বারী জানান, ডোমারে সাংবাদিকদের স্বাস্থ্য খাতে ঞ্জান বৃদ্ধির জন্য স্বাস্থ্য বিষয়ের উপর প্রশিক্ষণের ব্যবস্থা করেছি এবং সেটা চলমান থাকবে। এছাড়াও কোভিড-১৯ করোনার ২য় ডোজ প্রদানে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ৭০ ভাগ সফলতা অর্জন করেছে এবং আজ থেকে চিলাহাটি ও ডোমার বাজারস্ত বাটার মোড়ে ওপেন মঞ্চ তৈরি করা হয়েছে সেখানে আগামী ৩০ মার্চ পর্যন্ত গনটিকা কার্যক্রম চলমান থাকবে। ডোমার স্বাস্থ্য কমপ্লেক্সে স্থানীয় ৭জন ডাঃ এখানে চিকিৎসা সেবা প্রদান করছেন এবং স্বাধীনতার সূবর্ণ জয়ন্তীর সাজ সজ্জায় স্বাস্থ্য কমপ্লেক্স প্রথম স্থান অধিকার করেছে। তিনি আরও বলেন আমি যতদিন পর্যন্ত এখানে আছি ততদিন এই এলাকার মানুষের জন্য স্বাস্থ্যসেবার পাশাপাশি স্বাস্থ্য কমপ্লেক্সকে এগিয়ে নিতে নিরলসভাবে কাজ করে যাব।

সংবাদটি শেয়ার করুন

এই সংক্রান্ত আরও খবর

ফেইসবুক পেজ

error: Content is protected !!