শিরোনাম
ঘোষিত সময়ের একদিন আগেই শিক্ষার্থীদের হল চালু বসুন্ধরা গ্রুপ আর্তমানবতার সেবায় সবসময় এগিয়ে থাকে- সাংসদ মাদানী বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে হলে সোনার মানুষ তৈরি করতে হবে -উপাচার্য ড. সৌমিত্র শেখর ত্রিশালে গার্মেন্টস শ্রমিকদের বিক্ষোভ; সমাধান না হলে কঠোর আন্দোলন নজরুল বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ, সাক্ষাৎকার ৫ ও ৬ জানুয়ারি জাতীয় বিতর্ক প্রকিযোগিতায় জাককানইবি বিজয়ী ‘মুক্তিযুদ্ধের কবিতা: প্রত্যাশার ধ্বনি ও প্রতিধ্বনি’ শীর্ষক সেমিনার ত্রিশালে নজরুলের স্মৃতি বিজড়িত স্থান পরিদর্শনে জাককানইবি উপাচার্য মুরাদের বিরুদ্ধে মামলা নেওয়ার আবেদন বর্ণাঢ্য আয়োজনে পালিত হলো ব্লাড ডোনার্স সোসাইটি ভালুকা’র প্রতিষ্ঠাবার্ষিকী

গণপরিবহনে পুরনো ভাড়ায় ফিরে যাওয়ার সিদ্ধান্ত

  • আপডেট রবিবার, ৩০ আগস্ট, ২০২০
  • ১২৭ দেখেছে

আগামী ১ সেপ্টেম্বর থেকে গণপরিবহনে পুরনো ভাড়ায় ফিরে যাওয়ার সিদ্ধান্ত।

করোনা সংক্রমণ ঠেকাতে গত ২৬ মার্চ থেকে সরকার সারা দেশে সাধারণ ছুটি ঘোষণা করে। সেই ছুটি ৩০ মে পর্যন্ত বর্ধিত হয়। এই সময়ে সব ধরনের গণপরিবহন চলাচল বন্ধ ছিল। গত রোজার ঈদের পর ৩১ মে থেকে সরকার বিধিনিষেধ শিথিল করে সীমিত পরিসরে অফিস, আদালত এবং গণপরিবহন চালুর সিদ্ধান্ত দেয়। এরই অংশ হিসেবে ৩১ মে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) পরিবহন মালিক ও শ্রমিক নেতাদের সঙ্গে বৈঠক করে। ১ জুন থেকে শর্ত সাপেক্ষে গণপরিবহন চালু হয়। পরিবহন মালিক পক্ষের দাবির পরিপ্রেক্ষিতে করোনার সময়ে গণপরিবহনে ৬০ শতাংশ ভাড়া বৃদ্ধির সিদ্ধান্ত জানিয়ে প্রজ্ঞাপন জারি করে সড়ক ও মহাসড়ক বিভাগ। সেই প্রজ্ঞাপনের আলোকে গত ১ জুন থেকে সারা দেশে গণপরিবহনে অতিরিক্ত ভাড়া আদায় করা হচ্ছে। কিন্তু সরকার ৬০ শতাংশ ভাড়া বাড়ানোর কথা বললেও পরিবহন মালিক ও শ্রমিকরা সরকারের বৃদ্ধি করা ভাড়ার চেয়েও বেশি ভাড়া নিচ্ছেন। একই সঙ্গে পরিবহন মালিকদের বিরুদ্ধে অভিযোগ ছিল, তারা করোনাকালীন পরিবহন চালানোর ক্ষেত্রে স্বাস্থ্যবিধি মানেনি। এ অবস্থা এখনো বিদ্যমান। এই পরিস্থিতিতে গণপরিবহনে স্বাস্থ্যবিধি অনুসরণ না করা, তার ওপর অতিরিক্ত ভাড়ার বিষয়টি সরকারের নজরে আসার পর এখন পুরনো ভাড়ায় ফিরে যাওয়ার সিদ্ধান্ত জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেছেন, আগামী ১ সেপ্টেম্বর থেকে গণপরিবহনে পুরনো ভাড়ায় ফিরে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার।  তবে এ বিষয়ে সরকারি কোনো প্রজ্ঞাপন জারি হবে কি না- তা তিনি পরিষ্কার করেননি।

আগের ভাড়ায় চলাচলে প্রস্তুত গণপরিবহন : এদিকে করোনাকালে বাড়ানো ভাড়া প্রত্যাহার করে আগামী ১ সেপ্টেম্বর থেকে আগের ভাড়ায় গণপরিবহন চলাচল করতে প্রস্তুত বলে জানিয়েছেন বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্লাহ। এক বিবৃতিতে তিনি বলেন, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় এবং বিআরটিএ যে সিদ্ধান্ত দিয়েছে, সেই সিদ্ধান্তের সঙ্গে আমরা সম্পূর্ণ একমত। আমরা ইতিমধ্যে পরিবহন-সংশ্লিষ্টদের মালিক সমিতির পক্ষ থেকে নির্দেশনা দিয়েছি। সেই নির্দেশনা অনুযায়ী আগের ভাড়ায় চলবে গণপরিবহন। পুরো আসনে যাত্রী নেওয়া যাবে। ফলে আমাদের কোনো আপত্তি নেই।

কিন্তু পুরনো ভাড়া কার্যকর নিয়ে সংশয় আছে যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরীর। তিনি বলেন, সরকার যেভাবে প্রজ্ঞাপন দিয়ে করোনাকালে গণপরিবহনের ভাড়া বাড়িয়েছিল, সেই একই পদ্ধতিতে অর্থাৎ সরকারি নির্দেশনা প্রজ্ঞাপন আকারে জারি করতে হবে। না হলে পরিবহন মালিকরা ভাড়া কমাবে না, তারা নানান টালবাহানা করবে।

সংবাদটি শেয়ার করুন

এই সংক্রান্ত আরও খবর

ফেইসবুক পেজ

error: Content is protected !!