আন্তর্জাতিকজাতীয়পরিবেশশীর্ষ খবরসর্বশেষ

কাতারের মাটিতে এক খন্ড বাংলাদেশের গ্রাম্য গঞ্জের ছোঁয়া

সিলেট প্রতিনিধি – রুম্মান আহমদঃ কাতারের রাজধানী দোহা জেদিদে রোড নং- ৯৫০ আনাস বিন মালিক নামক মসজিদের সামনে প্রতি বছর রমজান সময়কালে বাংলাদেশের ন্যায় বাংলা বাজার নামক এক অস্থায়ী হকার বাজারের উত্থান হয়।

যদিও কাতার সরকার কতৃক তা অবৈধ বলে ঘোষণা দেওয়া হয়, তারপরও প্রতি বছর রমজান মাসের পুরো সময়টুকু ধরে সম্পূর্ণ বাংলাদেশি প্রবাসীদের দ্ধারা এই অস্থায়ী বাংলা বাজার প্রতিষ্ঠিত হয়। এই বাজার রমজান মাসে প্রতিদিন বিকাল ৩ ঘটিকা হতে সন্ধ্যা ৭ ঘটিকা পর্যন্ত বহাল থাকে।
তবে মাঝে মাঝে কাতার পুলিশ কতৃক অভিযানের কারণে এই বাজার অল্প সময়ের জন্য উচ্ছেদ হলেও। পুলিশ সেই জায়গা ত্যাগ করা মাত্রই এই অবৈধ অস্থায়ী বাজার ফের তার জায়গা দখল করে।

এই বাজারের ক্রেতা বিক্রেতা সবাই প্রায় বাংলাদেশি। কাতারের মাটিতে বাংলা বাজার নামক এই অবৈধ বাজারটি বাঙালির এক মহা সমাহার বলা বাহুল্য। শত কষ্টের প্রবাস জীবনের মাঝে অল্প একটু আপন দেশের মানুষের সান্নিধ্য পেতে এ যেনো এক বিশাল মিলন মেলা। এখানে বাংলাদেশি প্রবাসীরা সবাই একত্রে বাজার সদাই করতে আসে।
কিন্তু কাতার সরকার কতৃক এই অস্থায়ী বাংলা বাজারটি অবৈধ ঘোষণার পরও অবেদ্য বাঙালি তা মানতে নারাজ। তারা তাদের আইন অমান্য করে বার বার এই বাজার প্রতিষ্ঠায় এগিয়ে আসে। এটি বাঙালি জাতির অতি আবেগপ্রবণের ধরুন। কিন্তু প্রত্যেকের যেমন তাদের নিজের দেশের আইনের প্রতি শ্রদ্ধাশীল হওয়া খুবই গুরুত্বপূর্ণ, তেমনি প্রবাস জীবনে তাদের দেশের আইন মানাও খুবই গুরুত্বপূর্ণ এমনটাই ফোনালাপে জানিয়েছিলেন কাতার প্রবাসী বিশিষ্ট ব্যাবসায়ী সুলতান আহমদ।

Comment here