আন্তর্জাতিকতথ্যপরিবেশশীর্ষ খবরসর্বশেষ

কলকাতা সহ নগরতলিতে অল্প বৃষ্টির সম্ভাবনা

বিকেল ও সন্ধের দিকে দুই-চব্বিশ পরগণা, ও বীরভূম, মুর্শিদাবাদ, নদীয়ায় সামান্য বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। যার ফলে তাপমাত্রার পাশাপাশি বাতাসের আপেক্ষিক আর্দ্রতা বৃদ্ধি পাবে।

শেষ হতে চলেছে ভোটপর্ব। এমন সময় কালো মেঘের সঞ্চার হয়েছে কলকাতা সহ নগরতলির আকাশে। বিকেল ও সন্ধের দিকে দুই-চব্বিশ পরগণা, ও বীরভূম, মুর্শিদাবাদ, নদীয়ায় সামান্য বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তবে তাতে কমবে না তাপমাত্রা। হাওয়া অফিস সূত্রে জানা যাচ্ছে, আগামী দু’দিন দাপিয়ে বেড়াবে ভ্যাপসা, অস্বস্তিকর গরম। কলকাতা, উত্তর এবং দক্ষিণ ২৪ পরগণা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, হুগলি এবং নদীয়ায় সর্বোচ্চ তাপমাত্রা থাকবে স্বাভাবিকের চেয়ে দুই থেকে তিন ডিগ্রী বেশি। এছাড়া আগামী দু-দিন তাপ প্রবাহ বইবে এছাড়াও আগামী দু’দিন তাপ প্রবাহ বজায় থাকবে পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, পশ্চিম মেদিনীপুর, এবং ঝাড়গ্রাম, মালদা জেলায়।

বিকেল ও সন্ধের দিকে দুই-চব্বিশ পরগণা, ও বীরভূম, মুর্শিদাবাদ, নদীয়ায় সামান্য বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। যার ফলে তাপমাত্রার পাশাপাশি বাতাসের আপেক্ষিক আর্দ্রতা বৃদ্ধি পাবে। বাড়তে পারে ‘অস্বস্তি সূচক’। আবহাওয়াবিদদের মতে, যা ৫৫ শতাংশ পেরোলেই গরমজনিত অস্বস্তি বাড়তে শুরু করে। কারণ, বাতাসে জলীয় বাষ্প এবং ফলত আপেক্ষিক আর্দ্রতা বেড়ে যাওয়া।

বেলা গড়াতেই, নগরতলির আকাশে মেঘের সঞ্চার হয়, যে কারণে দক্ষিণ ২৪ পরগানা এলাকায় বেলা ৩টের পর সামান্য বৃষ্টিপাত দেখা যায়। তবে কলকাতায় তেমন ভারী বৃষ্টির সম্ভাবনা নেই । এদিন একই সময় ঝড়-বৃষ্টি হয় শিলিগুড়ি ও তার লাগোয়া দার্জিলিং-এর কিছু এলাকায়। আগামী কয়েকঘণ্টায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ারের বনাঞ্চলে।

আজ কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রার পারদ ছুঁয়েছে ৩৭ ডিগ্রী সেলসিয়াস, সর্বনিম্ন ২৭ ডিগ্রী সেলসিয়াস। তবে পারদের তাপমাত্রা অনুযায়ী যতটা গরম লাগার কথা, আসলে তার চেয়ে ঢের বেশি গরম লাগছে বাস্তবে। এই ‘আসল’ গরমের অনুভূতিটাই হল ‘রিয়েল ফিল টেম্পারেচার’, এক বিজ্ঞানভিত্তিক আবহাওয়া-সূচক। যা নির্ধারণ করে দেয়, কাগুজে হিসেবের পারদের ওঠানামায় যতটা গরম বা ঠান্ডা লাগার কথা, আসলে তার থেকে কতটা বেশি গরম বা ঠান্ডা লাগছে। যেমন আজ তাপমাত্রা ৩৮ ডিগ্রী হলেও, ‘রিয়েল ফিল টেম্পারেচার’ হলো ৪৭ ডিগ্রী।

Comment here