আন্তর্জাতিকতথ্যশীর্ষ খবরসর্বশেষ

কলকাতায় ভোটের আগে নতুন কবিতা লিখলেন মমতা

সম্প্রতি কলকাতার বিদ্যাসাগর কলেজে ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের মূর্তি ভাঙার ঘটনার প্রেক্ষিতেও শুক্রবার কবিতা লেখেন মুখ্যমন্ত্রী।

কোচবিহারে মমতা। ফাইল ছবি

শেষ দফার নির্বাচনের আগে ফের নিজের ‘কবিসত্তা’ সামনে নিয়ে এলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শনিবার বিকেল পাঁচটায় মমতা তাঁর ফেসবুক টাইমলাইনে একটি কবিতা পোস্ট করেছেন। কবিতাটির নাম, ‘অবিশ্বাস্য কালো???’ রাজনৈতিক মহলের অভিমত, নির্বাচনের শেষলগ্নে এই কবিতার মাধ্যমে তিনি ফের কেন্দ্রের শাসকদল বিজেপি-র বিরুদ্ধে বার্তা দিলেন। মমতা এই কবিতায় লিখেছেন:

‘কালো কথা

কালো ভাষা

কালো আচ্ছাদন,

দাঙ্গা বুদ্ধি

উন্মত্ত যুক্তি

দুর্যোগের দুঃশাসন।

কালোয় সমৃদ্ধ

কালিতে বৃদ্ধি

কালো ঢেকেছে উর্দি.

কলঙ্কিত ব্রেন

মিথ্যাচারী স্বভাব

স্বৈরাচারীদের ফন্দি।

কর্কশ শব্দ

হৃদয় বধ্য

মগজে মরভূমি,

গর্ধ শক্তি

অহং বুদ্ধি

চেনে না গণ-জননী।

সূর্যে গ্রহণ

চন্দ্রে ক্রন্দন

তারারা অশ্রুসাগর,

বুকে চেপে ভাবে

কালো অধ্যায়ের অবসানে

কখন আসবে ভোর।’

প্রসঙ্গত, সম্প্রতি বিদ্যাসাগর কলেজে ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের মূর্তি ভাঙার ঘটনার প্রেক্ষিতেও শুক্রবার কবিতা লেখেন মুখ্যমন্ত্রী। ‘লজ্জিত’ শীর্ষক টুইটারে পোস্ট করা ওই কবিতায় ঘটনার জন্য বিজেপিকে দায়ী করে তাদের বিরুদ্ধে সরব হয়েছিলেন তিনি। এর আগে গত বছর আসামে এনআরসি বা জাতীয় নাগরিক পঞ্জি চালু করার প্রতিবাদেও কবিতা লিখেছিলেন মমতা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে খোঁচা দিয়ে নিজের টুইটার পেজে ওই কবিতা প্রকাশ করে তৃণমূল সুপ্রিমো অভিযোগ করেন, এনআরসিতে মানুষজনকে বেছে বেছে টার্গেট করা হয়েছে।

মমতা-মোদীর দ্বন্দ্বের চূড়ান্ত রূপ গত মঙ্গলবার দেখেছে শহর। কলকাতায় ওই দিন অমিত শাহের রোড শো ঘিরে ব্যাপক ঝামেলা হয় বিজেপি ও তৃণমূল সমর্থকদের মধ্যে। এ ঘটনার জেরে বিদ্যাসাগর কলেজে প্রতিষ্ঠিত ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের মূর্তি ভেঙে ফেলা হয়।

বৃহস্পতিবার মোদী ঘোষণা করেছিলেন, একই জায়গায় তিনি বিদ্যাসাগরের পঞ্চধাতুর মূর্তি প্রতিষ্ঠা করিয়ে দেবেন। মমতা এর উত্তরে বলেছেন, বিজেপির টাকায় বাংলার প্রয়োজন নেই, মূর্তির পুনঃপ্রতিষ্ঠার করার জন্য যথেষ্ট পরিমাণ অর্থ রাজ্যের রয়েছে।

Comment here