শিরোনাম
ত্রিশালে বিদ্যুৎস্পৃষ্টে নিখিলের মৃত্যু ত্রিশা‌লে নির্মণ কা‌জের উ‌দ্বোধন অব‌শে‌ষে মিনহা‌জের সহ‌যোগীতায় ম‌মে‌কে অজ্ঞাত বৃদ্ধা ফুলবাড়িয়া মাহফিজুর রহমান বাবুলের তৃতীয় সন্তান নিলয় আর নেই। আর এম বি সি কল্যাণ সমিতি, এলিফ্যান্ট রোড, ঢাকা,র সাধারন সম্পাদক ও আওয়ামীলীগ নেতা সদ্য প্রয়াত সাইদুল ইসলাম খান পল স্বরণে আলোচনা, মিলাদ ও দোয়া ফুলবাড়িয়ায় জাতীয় পার্টি, র মহাসচিব এর রোগমুক্তি কামনায় মিলাদ ও দোয়া অনুষ্ঠিত ফুলবাড়িয়ায় আ’লীগ শীর্ষ নেতাদেরকে অসম্মান করে মন্তব্য করেছেন বিএনপির চেয়ারম্যান ময়মন‌সিংহ বিভাগ সমিতি ঢাকা,র করোনায় ক্ষতিগ্রস্তদের মাঝে ত্রাণ সামগ্রী বিতরন প্রতিবন্ধী দুই ছেলেকে বাঁচাতে মা-বাবার আকুতি ত্রিশালে বলাৎকারের অভিযোগে বড় হুজুর আটক

করোনা পরিস্থিতির কারণে ৭ মেগা প্রকল্প নিয়ে সংশয়

  • আপডেট সোমবার, ১৫ জুন, ২০২০
  • ৭৪ দেখেছে

৭ মেগা প্রকল্প এগিয়ে নিতে ২০২০-২১ অর্থবছরের বাজেটে ৩৪ হাজার কোটি টাকা বরাদ্দ দিয়েছে সরকার। তবে করোনা পরিস্থিতির কারণে বেশির ভাগ প্রকল্প বাস্তবায়নেই দেখা দিয়েছে ধীর গতি। তাই বরাদ্দ অর্থ ব্যয় নিয়ে সংশয় প্রকাশ করেছেন বিশ্লেষকেরা।

সরকারের উন্নয়ন পরিকল্পনায় কয়েক বছর ধরেই গুরুত্ব পেয়ে আসছে ৭টি মেগা প্রকল্প। ২০২০-২১ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেটেও রয়েছে এর প্রতিফলন।

সংকটকালেও ৭টি মেগা প্রকল্পে বরাদ্দ হয়েছে ৩৪ হাজার কোটি টাকা। এর মধ্যে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের জন্য ১৫ হাজার ৬৯১ কোটি টাকা, পদ্মাসেতুর জন্য ৫ হাজার কোটি, মেট্রোরেল প্রকল্পের জন্য ৪ হাজার ৩৭০ কোটি ও পদ্মাসেতুর রেল সংযোগ প্রকল্পের জন্য ৩ হাজার ৬৮৫ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে।

এছাড়া, মাতারবাড়ী বিদ্যুৎ প্রকল্পের জন্য ৩ হাজার ৬৭০ কোটি টাকা, দোহাজারী ডুয়েলগেজ প্রকল্পের জন্য ১ হাজার ৫০০ কোটি টাকা ও পায়রা গভীর সমুদ্র বন্দর পাচ্ছে ৩৫০ কোটি টাকা।

তবে অর্থনীতিবিদেরা বলছেন, করোনা পরিস্থিতির কারণে বেশকিছু প্রকল্পের কাজের গতি কমে গেছে। তাই বরাদ্দ বাড়ানো হলেও কতোটা কাজে লাগানো যাবে তা নিয়ে সংশয় প্রকাশ করেছেন তারা।

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, দেশের অর্থনীতিতে গতি বাড়াতে অগ্রাধিকার ভিত্তিতে মেগা প্রকল্পগুলো বাস্তবায়নের চেষ্টা চলছে। এজন্য আগামী অর্থবছরেও বরাদ্দ বাড়ানো হয়েছে।

প্রস্তাবিত বাজেটে ৭টি উন্নয়ন প্রকল্পে বরাদ্দ বার্ষিক উন্নয়ন কর্মসূচি-এডিপির ১৬ দশমিক ৭ শতাংশ।

সংবাদটি শেয়ার করুন

এই সংক্রান্ত আরও খবর

ফেইসবুক পেজ

error: Content is protected !!