জাতীয়তথ্যবাংলাদেশবিভাগশীর্ষ খবরসর্বশেষ

উৎসবমূখর পরিবেশে ইভিএমে ভোট দিয়ে উচ্ছ্বসিত ময়মনসিংহ সিটির ভোটাররা

দেশের এই প্রথম ময়মনসিংহ সিটি করপোরেশনের (মসিক) নির্বাচনের সবকটি কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) উৎসবমূখর পরিবেশে ভোট দিয়ে উচ্ছ্বসিত ভোটাররা। দীর্ঘ দাঁড়ানোর কষ্ট নেই, অপেক্ষার যন্ত্রণারও অবসান হয়েছে। নাগরিক অধিকার হিসেবে নিজের ভোট হাতছাড়া হওয়ারও কোনো সুযোগ নেই। পরিচ্ছন্ন পদ্ধতিতে ভোট দিয়ে কেন্দ্রে থেকে বের হচ্ছেন উচ্ছ্বসিত ভোটাররা। কেউ কেউ আবার বাড়ি ফিরে অন্য ভোটারদের ডিজিটাল পদ্ধতিতে ভোটদানের জন্য উৎসাহ দিয়ে কেন্দ্রমুখী করাচ্ছেন। ভোট নিয়ে কোনো রকম ঝক্কি-ঝামেলা না হওয়ায় রীতিমতো ইভিএম ভক্ত হয়ে পড়েছেন ভোটাররা। সিটির প্রিমিয়ার আইডিয়াল উচ্চ বিদ্যালয়ে ভোট দিয়ে নবনির্বাচিত মেয়র ইকরামূল হক টিটু গণমাধ্যমকে জানান, ইভিএম পদ্ধতিতে উৎসবমূখর পরিবেশে পরিবেশে ভোট দিতে পেরে ভোটাররা দারুন খুশী। নতুন এই পদ্ধতি অত্যন্ত সহজ, কেই অন্যের ভোট দিতে পারবে না। তিনি ভোটারদের ব্যাপক উপস্থিতি দেখে ইভিএম পদ্ধতি চালু করার জন্য সংশ্লিষ্টদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন নবনির্বাচিত মেয়র ইকরামূল হক টিটু। একই কেন্দ্রে ভোট দিয়ে ময়মনসিংহ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি ও জেলা আওয়ামীলীগ সহ-সভাপতি আমিনুল হক সিআইপি বলেন, সুষ্ঠু, শান্তিপূর্ণ ও শতভাগ স্বচ্ছতার সাথে ইভিএম পদ্ধতিতে ভোট দেয়া যাচ্ছে। উৎসবমূখর পরিবেশে ভোটারদের উপস্থিতিই প্রমাণ করে ইভিএম একটি অত্যন্ত কার্যকরী ও ফলপ্রসু পদ্ধতি। নাগরিকদের ভোটাধিকার সংরক্ষণের একটি উপযুক্ত ডিজিটাল পদ্ধতি। এই সিটির ভোটের মাধ্যমে ইভিএম নিয়ে সমালোচকদের সমালোচনার আর কোনো সুযোগ থাকবে না। শেষ খবর পাওয়া পর্যন্ত কোথাও কোনো গোলযোগের খবর পাওয়া যায়নি। শান্তিপূর্ণভাবে ভোট সম্পন্ন হয়েছে।


ইতেমধ্যেই মেয়র পদে বিনা প্রতিদ্বন্ধিতায় আওয়ামী লীগ মনোনীত ইকরামুল হক টিটুকে নির্বাচিত ঘোষণা করে নির্বাচন কমিশন। তাই এখন শুধু কাউন্সির পদে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। সিটির ৩৩টি সাধারণ ওয়ার্ডে ২৪২ জন এবং ১১টি সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ৭০ প্রার্থীসহ মোট মোট ৩১২জন প্রার্থী নির্বাচনে ভোটযুদ্ধে অবতীর্ণ হচ্ছেন।
রোববার (৫ মে) সকাল ৮টা থেকে ১১টা পর্যন্ত প্রিমিয়ার আইডিয়াল উচ্চ বিদ্যালয়, বলাশপুর সরকারী প্রামিক বিদ্যালয়, ভাটিকালম হলি ফ্যামিলি স্কুল, মোমেনশাহী ডিএস কামিল মাদ্রাসাসহ বেশ কয়েকটি কেন্দ্র ঘুরে এমন চিত্রই দেখা যায়। সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত শান্তিপূর্ণভাবে ময়মনসিংহ সিটি কর্পোরেশন নির্বাচনে ১২৭টি কেন্দ্রেই ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) পদ্ধতিতে নির্বাচন অনুষ্ঠিত হয়।


৭১নং মোমেনশাহী ডিএস কামিল মাদ্রাসা কেন্দ্রের ৪ ও ৬নং বুথে পোলিং বুথের ক্র্যাচকার্ডটি ঠিকমত ইনস্টল না হওয়ায় দেড় ঘন্টা দেরীতে এই দুটি বুথে ভোট শুরু হয়। কেন্দ্রের প্রিজাইডিং অফিসার অহিদুল হাসান জানান, কেন্দ্রের ভিতরে যতক্ষণ ভোটাররা উপস্থিত থাকবেন ততক্ষন ভোট নেয়া হবে। একই অবস্থা হয়েছে আকুয়া মোড়লপাড়া আল জামিয়াতুল আশরাফিয়া দারুস সালাম মাদ্রাসা ৯৯নং কেন্দ্রের একটি বুথে। আরো কয়েকটি কেন্দ্রে কিছু কিছু সমস্যা দেখা দেয়ার খবর পাওয়া গেলেও তার সেরে ফেলানো হয়েছে বলে নির্বাচন কর্তকর্তারা জানান।
রির্টানিং কর্মকর্তা ও আঞ্চলিক নির্বাচন অফিসার মোঃ আলীমুজ্জামান জানান, ব্যালটে সিল দেওয়া, ক্রমিক নম্বর দেখে ঠিক করা এসবের চেয়ে ইভিএম বেশ সহজ একটি পদ্ধতি। এনআইডি বা ফিঙ্গার প্রিন্ট দিয়ে একবার সনাক্ত করে ভোট দিতে পারবে। এ ভোট কোথায় গেলো জানতে পারবে না, ফলাফল হওয়ার আগেও গণনা করতে পারবে না কে কতগুলো ভোট পেলো।
রির্টানিং কর্মকর্তা আরো জানান, ময়মনসিংহ সিটি কর্পোরেশনের মোট কেন্দ্র ১২৭টি, মোট ভোট কক্ষ-৮৩০টি, মোট ভোটার ২ লাখ ৯৬ হাজার ৯৩৮জন। তন্মধ্যে পুরুষ ১লাখ ৪৬ হাজার ৪৫৮জন এবং নারী ভোটার ১ লাখ ৫০ হাজার ৪৮০জন।

Comment here