শিরোনাম
ত্রিশাল পৌরসভার মেয়র পদে আমিন সরকারের বিজয় চাঞ্চল্যকর ধর্ষণ মামলার প্রধান আসামি সোহেল গ্রেফতার ময়মনসিংহে ২ কেজি গাঁজাসহ একজন গ্রেফতার জাককানইবি সাংবাদিক সমিতির সভাপতি ফাহাদ, সম্পাদক আসলাম জাতীয় সংসদ নির্বাচন ৭ জানুয়ারি আজ সন্ধ্যা ৭টায় সিইসির ভাষণের মাধ্যমে তফসিল ঘোষণা বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে আফ্রিকার প্রাণী নীলগাই, জেব্রা ও কমনইল্যান্ড পরিবারে যুক্ত হলো পাঁচ নতুন ত্রিশালের সাখুয়া ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি রিফাত ও সম্পাদক রিজন জয়পুরহাটের কালাইয়ে বর্ণাঢ্য আয়োজনে প্রধানমন্ত্রীর জন্মদিন পালিত অধিকার নেতৃবৃন্দের নিঃশর্ত মুক্তির দাবিতে ময়মনসিংহে মৌন মানববন্ধন

ত্রিশালে পরনির্ভরশীল দূর করছে আইডিয়াল প্রতিবন্ধী স্কুল এন্ড কলেজ

  • আপডেট সোমবার, ৩১ আগস্ট, ২০২০
  • ৩৪৩ দেখেছে

ময়মনসিংহের ত্রিশালে আইডিয়াল প্রতিবন্ধী স্কুল এন্ড কলেজ কর্তৃপক্ষ যথাযথ শিক্ষাব্যবস্থার মাধ্যমে প্রতিবন্ধীদের শিক্ষার্থীদের উন্নয়নে বিশেষ ভূমিকা রাখছে । প্রতিন্ধীদের শিক্ষার্থে যথাযথ পরিবেশ তৈরি করায় গ্রহণযোগ্যতা বেড়েছে । সোমবার ৩১ আগস্ট ত্রিশাল আইডয়াল প্রতিবন্ধী স্কুল এন্ড কলেজের আয়োজনে ত্রিশাল পৌরসভার হলরুমে এক সভা অনুষ্ঠিত হয়েছে ।

সভাসূত্রে জানা গেছে, প্রতিষ্ঠানটির যথাযথ ভুমিকায় বাক ও শ্রবণ প্রতিবন্ধীরা কথা বলা শিখেছে । ত্রিশাল উপজেলা সহকারি কমিশনার ভূমি (এসিল্যান্ড) তরিকুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন , ত্রিশাল পৌরসভার মেয়র আলহাজ আনিছুজ্জামান আনিছ । বিশেষ অতিথি ছিলেন , ত্রিশাল প্রেসক্লাবের সভাপতি অধ্যাপক গোলাম মোস্তফা, ৭ নং ওয়ার্ডের কাউন্সিলর আব্দুল্লাহ আল ফুয়াদ । সঞ্চলনা করেন, প্রতিষ্ঠানের প্রতিষ্টাতা চেয়ারম্যান মো: কামাল হোসেন ।

প্রধান অতিথি পৌরসভার মেয়র আনিছুজ্জামান আনিছ বলেছেন, ত্রিশাল আইডিয়াল স্কুল এন্ড কলেজের শিক্ষক মন্ডলী ও পরিচালনা কমিটি প্রতিষ্ঠানের প্রতিবন্ধী শিক্ষার্থীদের এমনভাবে প্রশিক্ষণ দেয় যা তাদের তার পরনির্ভরশীল থাকে না, তারা নিজেরাই চলতে পারে। আইডিয়াল প্রতিবন্ধী স্কুল এন্ড কলেজের শিক্ষকরা এমন ধরনের প্রশিক্ষণের ব্যবস্থা করেছেন যে শিক্ষা শিক্ষার্থীদের অনেক ক্ষেত্রে তারা নিজেরা চলতে পারছে। ত্রিশালে যারা প্রতিবন্ধিতায় ভুগছে তাদেরকে এই প্রতিষ্ঠানে অন্তর্ভক্ত করে তাদের ট্রেনিং দিতে হবে, চিকিৎসা দিতে হবে- তারা যেন আমাদের মূল স্রোতের সঙ্গে মিলে থাকতে পারে, জনগোষ্ঠীর সঙ্গে মিলে থাকতে পারে।

সভাপতির বক্তব্যে এডিল্যান্ড তরিকুল ইসলাম বলেন, ত্রিশালে প্রতিবন্ধীদের প্রশিক্ষণের ব্যবস্থা, খেলাধুলার ব্যবস্থা, বিভিন্ন সুযোগ-সুবিধা সৃষ্টি করা, এমনকী কর্মসংস্থানের ব্যবস্থা আমরা আমাদের প্রতিবন্ধীদের জন্য করবো। আইডিয়াল প্রতিবন্ধী স্কুল এন্ড কলেজের উন্নয়নে আমরা সার্বিক সহযোগীতা করে প্রতিবন্ধী শিক্ষার্থীদেও উন্নয়নের মূল স্রোতধারায় প্রতিবন্ধীদের সম্পৃক্ত করতে সরকার সহযোগীতা করবো সেজন্য আমরা গুরুত্ব দিয়ে থাকি। তারা যেন কোনো রকম পেছনে পড়ে না থাকে। এ্যাসিল্যান্ড তরিকুল ইসলাম বলেন, প্রতিবন্ধিতা এটা কোনো অসুস্থতা না, কোনো রোগও নয়। একটা মানুষ হয়তো জন্মগ্রহণ করেছে- কী কারণে অটিজম হয় সেটা এখন পর্যন্ত সেভাবে আবিষ্কার হয়নি। গবেষণা চলছে। আবার প্রতিবন্ধিতা অনেক সময় জন্মগত হয়, আবার অনেক সময় দুর্ঘটনা, অসুস্থতা নানা কারণে হয়।

প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা মো: কামাল হোসেন বলেন, আমাদেও সকলকে প্রতিবন্ধী শিক্ষার্থীদের সঙ্গে সদাচরণ, সাহায্য-সহযোগিতা এবং অন্যদের ওপর তাদের অগ্রাধিকার দেওয়া উচিত। বিপদ-আপদে সব সময় তাদের পাশে দাঁড়নো মানবতা ও ইমানি দায়িত্ব। প্রতিবন্ধীদের সঙ্গে অসদাচরণ, উপহাস, ব্যঙ্গ-বিদ্রূপ বা ঠাট্টা-তামাশা করা সৃষ্টিকে তথা আল্লাহকে উপহাস করার শামিল। শারীরিক, শ্রবণ, বাক্, বুদ্ধি ও দৃষ্টিপ্রতিবন্ধীদের একটি অংশ জন্মগতভাবে প্রতিবন্ধী। অপর অংশ দুর্ঘটনার কারণে মানসিকভাবে প্রতিবন্ধিত্বের শিকার হয়। এ সম্পর্কে পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে, ‘তুমি তোমার সুমহান প্রতিপালকের নামের পবিত্রতা ও মহিমা ঘোষণা করো, যিনি সৃষ্টি করেন ও সুঠাম করেন এবং যিনি পরিমিত বিকাশ সাধন করেন ও পথনির্দেশ করেন।’ এলক্ষ নিয়েই ত্রিশালে প্রতিবন্ধীদের নিয়ে কাজ করছে আইডিয়াল প্রতিবন্ধী স্কুল এন্ড কলেজ ।

সংবাদটি শেয়ার করুন

এই সংক্রান্ত আরও খবর

ফেইসবুক পেজ

error: Content is protected !!