শিরোনাম
কেতকীবাড়ি চান্দখানার রাস্তার বেহাল দশা দেখার কেউ নেই ছাত্র আন্দোলন আমিরাবাড়ী ইউনিয়নের আহবায়ক কমিটি ঘোষণা ফুলবাড়িয়ায় জাতীয় পার্টির নেতার স্বরণ সভা ও দোয়া মাহফিল ভূঞাপুরে অবৈধভাবে ড্রেজার দিয়ে বালু উত্তোলনের দায়ে ৩জনকে কারাদণ্ড এবার নেত্রকোনায় ৩ নবজাতকের নাম রাখা হলো স্বপ্ন ,পদ্মা ও সেতু: নির্মাণ শেষ হওয়ার আগেই দেবে গেলো সাড়ে তিন কোটি টাকার সেতু সুনামগঞ্জে ১৫ দিনের ব্যবধানে দ্বিতীয় দফায় ভয়াবহ বন্যা, বিপাকে লক্ষ লক্ষ মানুষ নেত্রকোনায় বৃষ্টিপাত অব্যাহত, বেড়ে চলেছে নদ-নদীর পানি টাঙ্গাইলে ১৮ ইউপি নির্বাচনে আ.লীগ ১১, বিদ্রোহী ও স্বতন্ত্র ৭ টাঙ্গাইলে কিলোমিটার পোস্টে ‘বঙ্গবন্ধু’ বানান ভুল

হজ পালনে রেজিস্ট্রেশন শুরু

  • আপডেট মঙ্গলবার, ৭ জুলাই, ২০২০
  • ১৯৫ দেখেছে

করোনাভাইরাসের কারণে চলতি বছর সৌদি আরবের বাইরে থেকে হজ পালন করতে আসা নিষিদ্ধ হওয়ার পর নতুন নিয়মে দেশটিতে হজ রেজিস্ট্রেশন শুরু হয়েছে। সোমবার থেকে অনলাইনের মাধ্যমে শুরু হওয়া হজ রেজিস্ট্রেশন চলবে ১০ জুলাই পর্যন্ত।

আগে যারা কখনো হজ পালন করেননি তারাই কেবল এবার চলতি বছর পবিত্র হজ পালনের সুযোগ পাবেন। হজ পালনকারীর বয়স ২০ থেকে ৬৫ বছরের মধ্যে হতে হবে। সৌদি সরকার কর্তৃক প্রকাশিত হজ নির্দেশিকায় এসব শর্ত দেওয়া হয়েছে।

আল আরাবিয়ার খবরে আরও বলা হয়, আবেদনকারীকে স্বাস্থ্য বিষয়ক বেশ কিছু প্রশ্নের উত্তর দিতে হবে। সেই সঙ্গে হজের আগে ও পরে ১৪ দিন করে কোয়ারেন্টিনে থাকার অঙ্গীকার করতে হবে।

সৌদি আরবের নাগরিকদের পাশাপাশি সৌদিতে বৈধ রেসিডেন্স কার্ডপ্রাপ্তরা আবেদন করতে পারবেন। তবে সৌদি নাগরিক ৩০ শতাংশ ও অন্যান্য দেশের নাগরিক ৭০ শতাংশ আবেদন করতে পারবেন। মোট ১০ হাজার ব্যক্তি হজের সুযোগ পাবেন। ডায়াবেটিস, হার্টের রোগী, শ্বাসজনিত রোগী ও কোভিড-19 এর সংক্রমণ কিংবা লক্ষণযুক্ত কেউ আবেদন করতে পারবেন না।

আবেদনের পর নির্বাচিতদের নামের তালিকা ১২ জুলাই প্রকাশ করা হবে। সেই সঙ্গে আবেদনকারীকে এসএমএস ও মেইল করে জানিয়ে দেওয়া হবে।

এবার বর্হিবিশ্বের কেউ হজে অংশ নিতে পারবেন না। রেজিস্ট্রেশনের জন্য কোনো দূতাবাসের কোনো ভূমিকা নেই। এবারের হজের আনুষ্ঠানিকতা শুরু হবে ১৯ জুলাই (২৮ জিলকদ) থেকে। চলবে ২ আগস্ট (১৩ জিলহজ) পর্যন্ত।

সংবাদটি শেয়ার করুন

এই সংক্রান্ত আরও খবর

ফেইসবুক পেজ

error: Content is protected !!