শিরোনাম
এবার নেত্রকোনায় ৩ নবজাতকের নাম রাখা হলো স্বপ্ন ,পদ্মা ও সেতু: নির্মাণ শেষ হওয়ার আগেই দেবে গেলো সাড়ে তিন কোটি টাকার সেতু সুনামগঞ্জে ১৫ দিনের ব্যবধানে দ্বিতীয় দফায় ভয়াবহ বন্যা, বিপাকে লক্ষ লক্ষ মানুষ নেত্রকোনায় বৃষ্টিপাত অব্যাহত, বেড়ে চলেছে নদ-নদীর পানি টাঙ্গাইলে ১৮ ইউপি নির্বাচনে আ.লীগ ১১, বিদ্রোহী ও স্বতন্ত্র ৭ টাঙ্গাইলে কিলোমিটার পোস্টে ‘বঙ্গবন্ধু’ বানান ভুল বঙ্গবন্ধুর যে স্বপ্ন ছিল পদ্মা সেতু তার কন্যার নেতৃত্বে বাস্তবায়িত হচ্ছে : শেখ হেলাল গোয়াইনঘাটে আবারও বন্যায় বিপর্যস্ত জনজীবন, বাড়ছে পানি দোয়ারাবাজারে নৌকা ডুবে স্কুল শিক্ষার্থী ভাই বোনের মৃত্যু সুনামগঞ্জে বন্যার পানিতে ৫ টি উপজেলা প্লাবিত, হাওরে নৌকা ডুবিতে ভাই বোনের মৃত্যু

মৌসুম শেষের আগেই ট্রান্সফার উইন্ডো খোলার অনুমতি দিল ফিফা

  • আপডেট রবিবার, ১৪ জুন, ২০২০
  • ১৪০ দেখেছে

করোনাভাইরাসের কারণে ফুটবলের চলতি মৌসুম শেষ হতে দেরি হওয়ায় ট্রান্সফার উইন্ডো নিয়ে নতুন সিদ্ধান্ত নিয়েছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রন সংস্থা ফিফা। করোনার কারণে ক্ষতিগ্রস্থ ফুটবল ক্যালেন্ডারকে সামনে এগিয়ে নিয়ে যাবার জন্য ফিফা বেশ কয়েকটি অস্থায়ী সংশোধনী পাস হয়েছে। এর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো প্রথম রেজিষ্ট্রেশন পিরিয়ড। ইউরোপে যাকে গ্রীষ্মকালীন ট্রান্সফার উইন্ডো বলা হয় সেটার সময়সীমা চার সপ্তাহ এগিয়ে আনা হয়েছে।

স্বাভাবিক নিয়মে মৌসুম শেষ হওয়ার আগ পর্যন্ত সাধারণত ট্রান্সফার উইন্ডো খোলা হয় না। কিন্তু করোনার কারণে বিশ্বের সব লিগই মার্চে বন্ধ হয়ে যাওয়ায় তা সময়মত শেষ করা নিয়ে শঙ্কা দেখা দেয়। নতুন করে শুরু হওয়া বা শুরু হতে যাওয়া লিগগুলোর বেশিরভাগই জুলাইয়ের আগে শেষ হচ্ছে না। ট্রান্সফার উইন্ডো মৌসুম শেষের আগে খুলে দেবার অনুমতি দেয়া হলেও ক্লাবগুলো নতুন চুক্তিভূক্ত কোনো খেলোয়াড়কে নতুন মৌসুমের আগে মাঠে নামাতে পারবে না। একই আইন ফ্রি হয়ে যাওয়া খেলোয়াড়দের ক্ষেত্রেও প্রযোজ্য হবে। নতুন নিয়মে ট্রান্সফার উইন্ডো ১২ সপ্তাহ পর্যন্ত উন্মুক্ত থাকবে।

এর আগে লা লিগা সভাপাতি জেভিয়ার তেবাস ইঙ্গিত দিয়েছিলেন দল বদলের এই উইন্ডো স্পেনে মৌসুম শেষ হওয়ার পরেই উন্মুক্ত করা হবে এবং তা জুলাইয়ের শেষ থেকে শুরু হয়ে অক্টোবর পর্যন্ত চলবে। প্রিমিয়ার লিগের প্রধান নির্বাচহী রিচার্ড মাস্টার্সও তেবাসের মতোই বলেছিলেন মৌসুম শেষ হওয়ার পরেই দলবদলের বাজার উন্মুক্ত করা হবে। ফ্রান্সে মৌসুম শেষ হওয়ার আগে এপ্রিলে তা বাতিল ঘোষণা করা হয়। সেখানে ঘরোয়া ট্রান্সফার উইন্ডো সোমবার থেকে খুলে দেয়া হচ্ছে।

এদিকে যে সমস্ত খেলোয়াদের সাথে ক্লাবের চুক্তি চলতি মৌসুম পর্যন্ত ছিল তাদের ক্ষেত্রে ফিফা জানিয়েছে উভয় পক্ষের সম্মতিতে মৌসুমের শেষ পর্যন্ত তাদের চুক্তি বাড়িয়ে নিতে। এক্ষেত্রে ৩০ জুন আর তাদের চুক্তি শেষের তারিখ নির্ধারিত থাকবে না। ইউরোপের অনেক খেলোয়াড়েরই চুক্তি এই তারিখে শেষ হতে যাচ্ছে। ফিফা আরো জানিয়েছে যে খেলোয়াড়দের সাথে ১ জুলাই নতুন ক্লাবে যোগ দেবার চুক্তি পূর্ব সমঝোতা ছিল তারা বর্তমান ক্লাবে মৌসুমের শেষ পর্যন্ত থাকতে পারবে।

ফিফা তাদের ট্রান্সফার আইনে আরো একটি সংশোধনী এনেছে। যেখানে বলা হয়েছে ফ্রি এজেন্টে যে খেলোয়াড়রা দলবদল করবে তারা এক মৌসুমে সর্বোচ্চ তিনটি ভিন্ন ক্লাবে খেলার সুযোগ পাবে। আগের নিয়মানুযায়ী সর্বোচ্চ দুটি ক্লাবকে এক মৌসুমে প্রতিনিধিত্ব করা যেত। সংকটময় এই পরিস্থিতিতে খেলোয়াড়দের যাতে ক্লাববিহীন থাকতে না হয় সেজন্যই এই সংশোধনী আনা হয়েছে।

সংবাদটি শেয়ার করুন

এই সংক্রান্ত আরও খবর

ফেইসবুক পেজ

error: Content is protected !!