শিরোনাম
চাঞ্চল্যকর ধর্ষণ মামলার প্রধান আসামি সোহেল গ্রেফতার ময়মনসিংহে ২ কেজি গাঁজাসহ একজন গ্রেফতার জাককানইবি সাংবাদিক সমিতির সভাপতি ফাহাদ, সম্পাদক আসলাম জাতীয় সংসদ নির্বাচন ৭ জানুয়ারি আজ সন্ধ্যা ৭টায় সিইসির ভাষণের মাধ্যমে তফসিল ঘোষণা বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে আফ্রিকার প্রাণী নীলগাই, জেব্রা ও কমনইল্যান্ড পরিবারে যুক্ত হলো পাঁচ নতুন ত্রিশালের সাখুয়া ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি রিফাত ও সম্পাদক রিজন জয়পুরহাটের কালাইয়ে বর্ণাঢ্য আয়োজনে প্রধানমন্ত্রীর জন্মদিন পালিত অধিকার নেতৃবৃন্দের নিঃশর্ত মুক্তির দাবিতে ময়মনসিংহে মৌন মানববন্ধন ত্রিশালে হাসপাতালে ৪ সাংবাদিকের উপর হামলায়

মিয়ানমারে ভূমিধসে নিহত অন্তত ৫০

  • আপডেট বৃহস্পতিবার, ২ জুলাই, ২০২০
  • ২৪১ দেখেছে
মিয়ানমারে ভূমিধস

মিয়ানমারের কর্মকর্তারা জানিয়েছেন, দেশটির উত্তরাঞ্চলে একটি জেড খনিতে একটি ভূমিধসে অন্তত ৫০ জন নিহত হয়েছে। কিছু রিপোর্টে বলা হয়েছে, কাচিন প্রদেশের হপাকান্ত এলাকায় ওই খনি ধসের ঘটনায় আরও অনেকে মাটিচাপা পড়েছে। খবর বিবিসির।

দমকলবাহিনীর কর্মকর্তারা বলেছেন, ভারী বৃষ্টিপাতের কারণে জেড পাথর সংগ্রহকারীদের ওপর ভূমিধসে পড়ে। বিশ্বের সবচেয়ে বেশি জেড পাথর মজুদ রয়েছে মিয়ানমারে। কিন্তু সেখানে প্রায়ই অসংখ্য দুর্ঘটনা ঘটে থাকে।

মিয়ানমারের ফায়ার সার্ভিস বিভাগ ফেসবুকে এক পোস্টে জানিয়েছে, এ পর্যন্ত তারা ৫০ জনের মৃতদেহ উদ্ধার করেছে। তবে এখনও উদ্ধারকাজ চলছে বলে জানিয়েছে তারা। তারা জানিয়েছে, ভারী বৃষ্টিপাতের কারণে জেড পাথর সংগ্রহকারীদের ওপর ভূমিধসে পড়ে।

এদিকে এই দুর্ঘটনার কারণে কারা ক্ষতিগ্রস্ত হয়েছে সেটা এখনও স্পষ্ট নয়। লরি থেকে ফেলে পাথরের মধ্যে জেড পাথর খুঁজে পাওয়ার আশায় শত শত মানুষ ওই সাইটে জড়ো হয়। গত বছর বিভিন্ন জেড পাথরের খনিতে ১০০ জনের বেশি মানুষের মৃত্যু হয়।

উল্লেখ্য, প্রতি বছর জেড পাথর বিক্রি করে ৩০ বিলিয়ন ডলারের বেশি আয় করে মিয়ানমার। আর হপাকান্তেই রয়েছে বিশ্বের সবচেয়ে বড় জেড পাথর খনি।

সংবাদটি শেয়ার করুন

এই সংক্রান্ত আরও খবর

ফেইসবুক পেজ

error: Content is protected !!