বিনা চিকিৎসায় ফেরত পাঠানোর অভিযোগ তদন্তের নির্দেশ হাইকোর্টের

  • আপডেট সোমবার, ৬ জুলাই, ২০২০
  • ১১৮ দেখেছে

হাসপাতালে আসা সাধারণ রোগীদের চিকিৎসা না দিয়ে ফেরত পাঠানোর অভিযোগ তদন্তের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

স্বাস্থ্য সচিব ও স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে অভিযোগগুলো তদন্ত করে আগামী ২১ জুলাইয়ের মধ্যে প্রতিবেদন আদালতে দাখিল করতে বলা হয়েছে।

একই সঙ্গে বিনা চিকিৎসায় ফেরত পাঠানোর অভিযোগ দায়েরের জন্য স্বাস্থ্য অধিদপ্তরকে অনলাইনে অভিযোগ নেওয়ার পদ্ধতি চালু করতে নির্দেশ দিয়েছেন আদালত।

এ ছাড়া আদালত ১০ কার্যদিবসের মধ্যে অক্সিজেনের মূল্য নির্ধারণ করতে বলেছেন।

চিকিৎসা-সংক্রান্ত পাঁচটি রিটের শুনানি শেষে আজ সোমবার বিচারপতি এম ইনায়েতুর রহিমের ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার অনিক আর হক, অ্যাডভোকেট ইয়াদিয়া জামান, ব্যারিস্টার মাহফুজুর রহমান মিলন, অ্যাডভোকেট জামিউল হক ফয়সাল ও ব্যারিস্টার এহসানুর রহমান।

পরে ব্যারিস্টার মাহফুজুর রহমান মিলন ও অ্যাডভোকেট জামিউল হক ফয়সাল বলেন, ‘আমরা হাসপাতালে আগত সাধারণ রোগীদের চিকিৎসা না দিয়ে ফেরত পাঠানো-সংক্রান্ত বিভিন্ন অভিযোগ আদালতের কাছে দাখিল করেছি। আদালত এসব অভিযোগ তদন্তের নির্দেশ দিয়েছেন।’

এ ছাড়া হাইকোর্ট ক্যানসারসহ জটিল রোগে আক্রান্ত রোগীদের কোভিড থাকলে ৩৬/৪৮ ঘণ্টার মধ্যে পরীক্ষা করে চিকিৎসা অব্যাহত রাখতে বলেছেন। একই সঙ্গে আদালত বেসরকারি হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) অস্বাভাবিক বিল এলে দুর্নীতি দমন কমিশনে অভিযোগ দায়ের করতে বলেছেন।

এর আগে গত ১৫ জুন হাইকোর্ট পাঁচটি রিট আবেদনের ওপর শুনানি শেষে চিকিৎসা না দিয়ে সাধারণ রোগীদের ফেরত পাঠানোর ঘটনায় জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে নির্দেশ দেন।

আদালত আদেশে অবহেলায় মৃত্যু, আইসিইউ বণ্টন, বেসরকারি হাসপাতাল অধিগ্রহণ, অক্সিজেন সরবরাহ ও ঢাকা সিটি করপোরেশন এলাকা লকডাউন নিয়ে মোট ১১ দফা নির্দেশনা ও অভিমত দেন।

এসব নির্দেশনা ও অভিমতের মধ্যে আপিল বিভাগের চেম্বার বিচারপতির আদালত গত ১৬ জুন সাতটি নির্দেশনা স্থগিত করেন।

সংবাদটি শেয়ার করুন

এই সংক্রান্ত আরও খবর

ফেইসবুক পেজ

error: Content is protected !!