নওগাঁর নওহাটা ‘বঙ্গবন্ধু পাবলিক বিশ্ববিদ্যালয়’ স্থাপনের দাবিতে মানববন্ধন ও গণসমাবেশ

ফরহাদ মিয়া রকি, আত্রাই (ন‌ওগাঁর) থে‌কে 
  • আপডেট শুক্রবার, ২৫ মার্চ, ২০২২
  • ৩২ দেখেছে

প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক অনুমোদিত ‘বঙ্গবন্ধু পাবলিক বিশ্ববিদ্যালয়’ নওগাঁর নওহাটায় প্রয়াত জননেতা আব্দুল জলিল স্মৃতি বিজড়িত এলাকায় স্থাপনের দাবিতে মানববন্ধন ও গণসমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (২৫ মার্চ) সকাল সাড়ে ১০টায় মহাদেবপুর উপজেলার নওহাটা মোড়ে স্থানীয় সচেতন শিক্ষক, শিক্ষার্থী ও নওগাঁবাসী ব্যানারে এ কর্মসূচি অনুষ্ঠিত হয়।

বলিহার কলেজের সাবেক অধ্যক্ষ আবু নাসেরের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন, মহাদেবপুর উপজেলার ভীমপুর ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান রামপ্রসাদ ভদ্র, চেরাগপুর ইউপির চেয়ারম্যান শিবনাথ মিশ্র, ভীমপুর ইউপির সাবেক চেয়ারম্যান হাসান আলী মন্ডল ও মোশাররফ হোসেন প্রমুখ। মানববন্ধনে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী-শিক্ষক, উত্তারাঞ্চল উন্নয়ন পরিষদ সাধারণ সম্পাদক আব্দুর রহমান, সুজনের সাধারণ সম্পাদক মাহমুদুন নবী বেলাল, হেল্পলাইন হ্যালো নওগাঁর সদস্যরাসহ পাঁচ শতাধিক স্থানীয় বিভিন্ন শ্রেণীপেশার মানুষ অংশ নেন। এ সময় তাঁদের হাতে বিভিন্ন স্লোগান সংবলিত ব্যানার দেখা যায়।

নওহাটা মোড়ে বিশ্ববিদ্যালয় স্থাপনের দাবি তুলে ধরে মানববন্ধনে বক্তারা বলেন, নওগাঁর নওহাটা মোড় বিশ্ববিদ্যালয় স্থাপনের সবচেয়ে যৌক্তিক স্থাপন। প্রয়াত সাবেক জননেতা সফল বাণিজ্যমন্ত্রী আব্দুল জলিল স্মৃতি বিজড়িত এলাকায় নওহাটা বাজার বা মোড়টি। নওহাটা বাজার নওগাঁ জেলার মাঝখানে অবস্থিত। এ বাজার বা মোড় নওগাঁ-রাজশাহী মহাসড়কে। এখান থেকে রাজশাহী, বগুড়া, জয়পুরহাটসহ সকাল জেলার সাথে যোগাযোগ ব্যবস্থা ভালো। দিনরাত যে কোন সময় যে কোন জেলায় যাওয়া-আসা যায়।

নওহাটা বাজারের পার্শ্বে সরকারি খাস জমিসহ ইউনিয়নে মোট ১১ শ’ ৫০ বিঘা জমিও আছে। এ জমিগুলো সরকার নিজের হেফাজতে নিয়ে এখানে পাবলিক বিশ্ববিদ্যালয় স্থাপন করলে সরকারের রাজস্ব খাত থেকে জমি অধিগ্রহণের খরচ অনেকাংশেই কমে যাবে।রামপ্রসাদ ভদ্র বলেন, ‘আমরা ইতোমধ্যে জানতে পেরেছি, নওগাঁ বিশ্ববিদ্যালয় স্থাপনের জন্য নওগাঁ শহরের পার্শ্ববর্তী দিঘলীর বিল ও নিয়ামতপুর উপজেলার ছাতড়ার বিল এলাকায় মন্ত্রনালয়ের একটি দল পরিদর্শন করে গেছে। কিন্তু ওই দুটি স্থানই অযৌক্তিক স্থান হবে। দিঘলীর বিলে বিশ্ববিদ্যালয় স্থাপন করা হলে নওগাঁ শহরের ওপর চাপ পড়বে। আর ছাতড়া বিলে বিশ্ববিদ্যালয় স্থাপন করা হলে সেখানে যাতায়াতের যোগাযোগ ব্যবস্থা ভালো নয়। ছাতড়ার বিল সীমান্তবর্তী প্রত্যন্ত এলাকা। সেখানে বিশ্ববিদ্যালয় হলে শিক্ষক-শিক্ষার্থীরা আধুনিক সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত হবেন। সেই তুলনায় নওহাটা মোড় হবে সবচেয়ে যৌক্তিক স্থান। এখানে সকল ধরণের সুযোগ-সুবিধা পাওয়া যাবে।’

উল্লেখ্য, সরকার জেলায় জেলায় বিশ্ববিদ্যালয় স্থাপন পরিকল্পনার আওতায় গত মাসের ২৮ ফেব্রুয়ারি মন্ত্রিসভার বৈঠকে ‘বঙ্গবন্ধু পাবলিক বিশ্ববিদ্যালয়-নওগাঁ আইন, ২০২২’ বিশ্ববিদ্যালয় আইন, ২০২২’-এর খসড়া নীতিগত অনুমোদন পায়। নওগাঁয় ‘বঙ্গবন্ধু পাবলিক বিশ্ববিদ্যালয়’ নামে নতুন একটির কার্যক্রম শুরু হলে দেশে পাবলিক বিশ্ববিদ্যালয়ের সংখ্যা ৫২টিতে উন্নীত হবে। এছাড়া দেশে বেসরকারি বিশ্ববিদ্যালয় রয়েছে ১০৮টি।

সংবাদটি শেয়ার করুন

এই সংক্রান্ত আরও খবর

ফেইসবুক পেজ

error: Content is protected !!