শিরোনাম
ইসলামপুরে শুরুতেই লুটপাটের মুখে কর্মসৃজন প্রকল্প যুবলীগ প্রতিষ্ঠাতা চেয়ারম্যান শেখ ফজলুল হক মনির ৮৪তম জন্ম বার্ষিকী পালিত  আ’লীগের সম্মেলনকে ঘিরে পাঁচ বাসকে অনির্দিষ্টকালের বরখাস্ত ইসলামপুরে শহর আওয়ামী লীগের বর্ধিত সভা ইসলামপুরে শীতার্ত ব্যক্তিদের মাঝে শীতবস্ত্র বিতরণ জামালপুরে আখ মাড়াই মৌসুমের ৬৫তম শুভ উদ্বোধন টিকেট কালোবাজারি চক্রকে হাতেনাতে ধরতে যাত্রী সেজে ইউএনও রেলস্টেশনে পেশাগত দক্ষতা বৃদ্ধির লক্ষে নির্মাণ শ্রমিকদের দিনব্যাপী মৌলিক প্রশিক্ষণ জেলা তথ্য অফিস কর্তৃক ৪০ তম বিসিএসে নবনিযুক্ত কর্মকর্তাবৃন্দকে সংবর্ধনা জামালপুর জেলা আ.লীগের ত্রি-বার্ষিক সম্মেলন উপলক্ষে সংবাদ সম্মেলন  

চরম দরিদ্র হতে যাচ্ছে বিশ্বের ১১০ কোটি মানুষ!

  • আপডেট শনিবার, ১৩ জুন, ২০২০
  • ১৪২ দেখেছে

প্রাণঘাতী করোনা মহমারিতে অর্থনৈতিক সংকটের কারণে বিশ্বে নতুন করে চরম দারিদ্রতার মুখে পড়তে পারে আরো সাড়ে ৩৯ কোটি মানুষ। আর এতে বিশ্বের চরম দরিদ্রের মানুষের সংখ্যা ১০০ কোটি ছাড়িয়ে যাবে বলে নতুন একটি গবেষণায় বলা হয়েছে।

ইউনাইটেড নেশনস ইউনিভার্সিটি ওয়ার্ল্ড ইন্সটিটিউট ফর ডেভেলপমেন্ট ইকোনমিকস রিসার্চ কর্তৃক প্রকাশিত ওই গবেষণায় বিশ্ব ব্যাংকের দরিদ্র সীমার বিভিন্ন শর্ত আমলে নেয়া হয়েছে। গবেষণাটিতে দৈনিক ১.৯০ ডলার থেকে ৫.৫০ ডলারের নিচে যাদের আয় তাদেরকে অতি দরিদ্র হিসেবে চিহ্নিত করা হয়েছে।

এই করোনা মহামারিতে পরিস্থিতি খুব বাজে হলে ২০ শতাংশ মাথা পিছু আয় কমিয়ে দেখা গেছে যে বিশ্বের ১১২ কোটি মানুষ চরম দারিদ্রতার মুখে পড়তে পারেন। এই একই পন্থা অবলম্বন করে আরো দেখা গেছে মাথা পিছু আয় কমে গেলে বিশ্বের প্রায় ৩৭০ কোটি মানুষ অর্থনৈতিক সংকটের কারণে দরিদ্র সীমার নিচে বাস করবে।

এই গবেষণা দলের অন্যতম সদস্য এন্ডি সামনের বলেন, দরিদ্রদের দৈনিক আয়ের ঘাটতি পূরণে সরকারেরা আরো বেশি এবং দ্রুত কাজ না করলে বিশ্বের চরম দারিদ্রতার অবস্থা ভয়াবহ রূপ নিতে পারে।

সংবাদটি শেয়ার করুন

এই সংক্রান্ত আরও খবর

ফেইসবুক পেজ

error: Content is protected !!